RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

ব্রাহ্মণবাড়িয়ায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

ব্রাক্ষণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ২৯ নভেম্বর ২০২০  
ব্রাহ্মণবাড়িয়ায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ৪২তম বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ নভেম্বর) সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’ স্লোগানে মেলার আয়োজন করে। মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ২২টি স্টলে তাদের উদ্ভাবনী চিন্তার প্রদর্শনী নিয়ে হাজির হয়। 

বিজ্ঞান মেলার আলোচনাসভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজুর রহমান, ভাইস চেয়ারম্যান লোকমান হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক এম এ এইচ মাহবুব আলম প্রমুখ।

মেলায় জেলা শহরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় করোনার সম্মুখযোদ্ধাদের জন্য ‘করোনা নিরাপত্তা কীট’ এবং অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব করোনা থেকে সবার নিরাপত্তার জন্য ‘করোনা সুরক্ষা ঘরের’ প্রদর্শনী দেখান।

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাবের পক্ষে নবম শ্রেণির শিক্ষার্থী মাহিদুল ইসলাম ও নূর উল্লাহ আল তায়েফ বলেন, তারা করোনা সুরক্ষা ঘর নির্মাণ করতে চান। এতে ঘরের দরজায় সেন্সর থাকবে। যা আগত ব্যক্তির উপস্থিত নিশ্চিত করবে এবং ঘরের দরজা স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। ভেতরে ঢুকার সঙ্গে সঙ্গে দরজা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। হাতের স্পর্শ লাগবে না। একইভাবে ঘরের ভেতরে বেসিনের সামনে হাত রাখার সঙ্গে সঙ্গে সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে হাত স্যানিচাইজড হয়ে যাবে। আর ঘরের ভেতরে কণ্ঠস্বরের মাধ্যমে বাতি ও পাখা চালু করা যাবে। স্বল্প খরচে এটি প্রয়োগ করা সম্ভব।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী বলেন, মানবজীবনে বিজ্ঞানের উপকারিতা অনেক বেশি। বিজ্ঞানের অবদানের জন্যই আজ এক জায়গা থেকে লক্ষ-কোটি দূরত্বে মুহূর্তের মধ্যে যোগাযোগ করা সম্ভব। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হওয়ার পরামর্শ দেন তিনি।
 

রুবেল/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়