RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৪ জমাদিউস সানি ১৪৪২

সুনামগঞ্জ গেলো ৪৯ টন বিপজ্জনক রাসায়নিক পণ‌্য

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ২ ডিসেম্বর ২০২০  
সুনামগঞ্জ গেলো ৪৯ টন বিপজ্জনক রাসায়নিক পণ‌্য

ফাইল ছবি

চট্টগ্রাম বন্দরে দীর্ঘদিন ধরে মজুদ থাকা প্রায় ৪৯ টন (৪৯ হাজার কেজি) বিপজ্জনক রাসায়নিক পণ্য নিরাপদে ধ্বংস করতে সুনামগঞ্জে সিমেন্ট কারখানায় পাঠানো হয়েছে। 

বুধবার (২ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম বন্দর শেড থেকে এসব বিপজ্জনক রাসায়নিক পণ্য সুনামগঞ্জের লাফার্জ হলসিম সিমেন্ট কারখানায় পাঠানো হয়। এই কারখানার ডিও প্রকল্পে রাসায়নিক পণ্য সমূহ দুই হাজার ডিগ্রি উত্তপ্ত আগুনে পুড়িয়ে ধ্বংস করা হবে বলে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রাম বন্দর কাস্টমসের উপ-কমিশনার ফয়সাল বিন রহমান জানান, আমদানিকারকরা খালাস না করায় এবং বিভিন্ন মামলা জটিলতায় ৫৩টি লটে প্রায় ৪৯ মেট্রিক টন বিভিন্ন ধরনের রাসায়নিক পণ্য চট্টগ্রাম বন্দরে পড়ে ছিল দীর্ঘদিন। এর মধ্যে রয়েছে হাইড্রোজেন পারঅক্সাইড, ব্লাঙ্ককিট, ডাইথোনাইট এবং সালফক্সিলেট, হাইড্রোক্লোরাইড, নাইট্রো গ্লু সলিউশন, কস্টিক সোডা, ফার্মাসিউটিক্যাল উপাদান, বেভারেজ কনসেন্ট্রেটসহ বিভিন্ন রাসায়নিক পণ‌্য। 

এসব পণ্য চট্টগ্রামে ধ্বংস করতে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন চাওয়া হয়। কিন্তু উপযোগী পরিবেশ না থাকায় চট্টগ্রামে ধ্বংসের অনুমোদন দেয়নি পরিবেশ অধিদপ্তর। পরে সুনামগঞ্জে লাফার্জ হলসিম সিমেন্ট কারখানায় ডিও প্রকল্প থাকায় নিরাপদে ধ্বংসের লক্ষ্যে রাসায়নিক পণ্যগুলো সুনামগঞ্জে পাঠানো হয়েছে। 

সেখানে আগামীকাল বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) এই ৪৯ মেট্রিকটন রাসায়নিক পণ্য পরিবেশ সম্মতভাবে ধ্বংস করা হবে বলে জানান চট্টগ্রাম বন্দর কাস্টমসের উপ-কমিশনার ফয়সাল বিন রহমান।

রেজাউল করিম/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়