RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

ব্যাটারির রাসায়নিকে ২৫ গরুর মৃত‌্যু: কারখানা সিলগালা

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৭, ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:০৪, ২ ডিসেম্বর ২০২০
ব্যাটারির রাসায়নিকে ২৫ গরুর মৃত‌্যু: কারখানা সিলগালা

মাগুরা সদরের বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠ এলাকায় বিভিন্ন কৃষকের ২৫টি গরু মারা গেছে। অসুস্থ হয়ে পড়েছে আরও ১৫ থেকে ১৮টি। গরুর পাশাপাশি মানুষও অসুস্থ হয়ে পড়ছে। অবৈধ ব‌্যাটারি কারখানার বিষাক্ত সিসা বাতাসের সাথে মিশে এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় বুধবার (২ ডিসেম্বর) বিকেলে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থল পরিদর্শন করে। সরেজমিনে পরিদর্শন শেষে অবৈধভাবে গড়ে ওঠা মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউজকে সিলগালা করে দেন তিনি।

এসময় কারখানার মালিক না থাকায় ১০ শ্রমিককে আটক করা হয়। আটক শ্রমিকদের তিন দিন করে জেল দেন ভ্রাম‌্যমাণ আদালত। তাদের সবার বাড়ি গাইবান্ধা জেলায়।

ব‌্যাটারি কারখানা সিলগালা করার পাশাপাশি ওই কারখানার পাশে অবৈধভাবে গড়ে ওঠা এসএইচবি ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা করেন আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালানো হয়। সেসময় ব্যাটারি থেকে সিসা তৈরির সরঞ্জাম, কিছু দেশীয় অস্ত্র ও ২৭২ পিস সিসার মন্ড উদ্ধার করা হয়। আমরা কারখানাটি সিলগালা করে দিয়েছি। কারখানায় কর্মরত ১০ শ্রমিককে তিন দিনের জেল দেওয়া হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘কারখানা সংলগ্ন একটি ইটভাটাকে এলাকার পরিবেশ দূষিত হওয়ার দায়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

শাহীন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়