RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রামের পেশাজীবী সমাবেশে মামুনুল-বাবুনগরীর বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৪৮, ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ০০:১৭, ৩ ডিসেম্বর ২০২০
চট্টগ্রামের পেশাজীবী সমাবেশে মামুনুল-বাবুনগরীর বিচার দাবি

সরকারি উদ্যোগে বাংলাদেশের প্রতি ওয়ার্ড-ইউনিয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য প্রতিষ্ঠার দাবি জানানো হয়েছে চট্টগ্রামের পেশাজীবী-সাংস্কৃতিক কর্মীদের সমাবেশে। সমাবেশ থেকে মামুনুল-বাবুনগরীর বিচার দাবি করা হয়।

বক্তারা হেফাজত আমীর আল্লামা শফির মৃত্যুর নেপথ্যে তার অনুসারীদের কোন পক্ষের হত্যা উদ্দেশ্য ছিল কিনা তা খতিয়ে দেখারও দাবি জানান । সমাবেশ প্রতিবাদি গান, আবৃত্তিও পরিবেশিত হয়। 

পেশাজীবী সমন্বয় পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক স্কোয়াডের যৌথ উদ্যোগে বুধবার (২ ডিসেম্বর) নগরীর প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন সমাবেশে সভাপতিত্ব করেন ডাঃ  একিউএম সিরাজুল ইসলাম। সাইফুল আলম বাবুর সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বিএফইউজে -বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী, কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি আবু তাহের চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মোস্তাক আহমদ,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর বেনু কুমারসহ অন্যান্যরা।

শুরুতেই সংগীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায় ও জয়ন্তী লালা, শিল্পী আলাউদ্দিন তাহের, শ্রেয়শী রায়, দীপেন  চৌধুরী, শামসুল হায়দার তুষার। আবৃত্তি পরিবেশন করেন মিলি চৌধুরী জাবেদ হোসেন, কংকন দাশ, মুজাহিদুল ইসলাম । বঙ্গবন্ধুর ভাষণ তুলে ধরেন শিশুশিল্পী অনন্য বড়ুয়া।

সমাবেশে বিএফইউজে (বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন) এর সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী চট্টগ্রামে একটি বঙ্গবন্ধু স্কোয়ার প্রতিষ্ঠা করে সেখানে বঙ্গবন্ধু ভাস্কর্য, বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ ও মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি সৌধ নির্মাণের দাবি জানান। এই লক্ষ্যে তিনি মাননীয় তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, একাত্তরের পরাজিত শক্তি মৌলবাদীদের ডানায় ভর করে বদলা নিতে চাচ্ছে। তাই তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণ হুংকারের দুঃসাহস দেখায়। মামুনুল জনবিক্ষোভে চুপিসারে চট্টগ্রাম ত্যাগ করলেও রাতের আধারে কীভাবে, কাদের তত্বাবধানে এই হুংকারদানকারী চট্টগ্রামে আসার দুঃসাহস করে, তাও খতিয়ে দেখার দাবি জানান এই পেশাজীবী নেতা। হেফাজত আমীর আল্লামা শফির মৃত্যুর নেপথ্যে তার অনুসারী দাবিদার কোন পক্ষের হত্যা উদ্দেশ্য ছিল কিনা তা খতিয়ে দেখারও দাবি জানান তিনি।

রেজাউল/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়