RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

ব্রহ্মপুত্র তীরে ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ৩ ডিসেম্বর ২০২০  
ব্রহ্মপুত্র তীরে ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জের ব্রহ্মপুত্র নদের তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে বিআইডাব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত সোনারগাঁ উপজেলার শম্ভুপুরা ইউনিয়নে ব্রহ্মপুত্র নদের পশ্চিম তীরে একটি অটোরাইস মিলের অবৈধ স্থাপনা ও গাইডওয়ালসহ ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। 

এছাড়া বেশ কিছু অবৈধ স্থাপনাকে সময় বেঁধে দিয়ে তাদের নিজ খরচে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিআইডাব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুব জামিলের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। 

এসময় উপস্থিত ছিলেন বিআইডাব্লিউটিএ'র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক শেখ মাসুদ কামাল, সহকারী পরিচালক মো. নূর হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। এছাড়া পুলিশ, নৌ পুলিশ ও আনসার সদস্যরাও উপস্থিত ছিলেন।

বিআইডাব্লিউটিএ সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্র নদের লাঙ্গলবন্দে হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান হিসেবে পরিচিত। প্রতি বছর এ স্থানে মহা অষ্টমী তিথিতে স্নানউৎসব অনুষ্ঠিত হয়। দখল ও দূষণের কারণে নদের পানি যেমন গোসলের অনুপযোগী হয়ে পড়ছে, তেমনি নদটিও সংকীর্ণ হয়ে পড়েছে। তাই দখলদারদের দৌরাত্ম ঠেকাতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। 

এছাড়া অটোরাইস মিল ও ডকইয়ার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদীর তীর ব্যবহার করে লোড আনলোডের জন্যও কোনো লাইসেন্স সংগ্রহ করেনি। যে কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বছরের পর বছর ওইসব প্রতিষ্ঠানগুলো এভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল।

বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক শেখ মাসুদ কামাল জানান, ব্রহ্মপুত্র নদের উভয়তীরে বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী সিএস জরিপ মোতাবেক উচ্ছেদ অভিযান চলমান থাকবে।

রাকিব/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়