RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

আজ খোকসা হানাদার মুক্ত হওয়ার দিন

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৯:৫৪, ৪ ডিসেম্বর ২০২০
আজ খোকসা হানাদার মুক্ত হওয়ার দিন

আজ ৪ ডিসেম্বর।  ১৯৭১ সালের এইদিনে পাকিস্তানি হানাদারদের থেকে মুক্ত হয়েছিলো কুষ্টিয়ার খোকসা। হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলার দামাল ছেলেরা খোকসা থানা হানাদার মুক্ত করে বাংলাদেশের পতাকা ওড়ান। 

খুলনা বিভাগের মধ্যে খোকসা থানাই প্রথম হানাদার মুক্ত হয়। 

খোকসা উপজেলার বিভিন্ন স্থানে মুক্তিবাহিনীর একের পর এক হামলায় পাকিস্তানি হানাদাররা খোকসা থানায় এসে অবস্থান নেয়। পূর্বপরিকল্পনা অনুযায়ী ৩ ডিসেম্বর রাত ১১ টার দিকে মুজিববাহিনী কমান্ডার আলাউদ্দিন খান, কে এম মোদ্দাসের আলী, আলহাজ্ব সদর উদ্দিন খান, নুরুল ইসলাম দুলাল, আলহাজ্ব সাইদুর রহমান মন্টু, রোকন উদ্দিন বাচ্চু, তরিকুল ইসলাম তরু’র নেতৃত্বে ২৫ জন মুক্তিযোদ্ধা থানা দখলের জন্য চারদিক থেকে আক্রমন করে।

রাতভর গুলি বিনিময়ের পর প্রত্যুষে ১০৫ জন পুলিশ ও রাজাকার সদস্য আত্মসমর্পণ করে।  খোকসা থানাসহ সকল এলাকা মুজিববাহিনী ও মুক্তিবাহিনীর নিয়ন্ত্রনে চলে আসে। 

খোকসা থানায় বাংলাদেশের পতাকা উত্তোলন করেন খোকসা জানিপুর পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক আলতাফ হোসেন।

দিবসটি যথাযথ মর্যাদার সাথে পালনের লক্ষ্যে খোকসা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ দিনব্যাপি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সকালে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর মূর্যালে পুস্পমাল্য অর্পণ, মিলাদ মাহফিল, মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছে।

কাঞ্চন কুমার/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়