ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চলছে সর্বশেষ স্প‌্যান বসানোর কাজ 

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ১০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৫১, ১০ ডিসেম্বর ২০২০
চলছে সর্বশেষ স্প‌্যান বসানোর কাজ 

পদ্মা সেতুর সর্বশেষ ৪১তম স্প‌্যান বসানোর কাজ চলছে। সেতুর ১২ ও ১৩ নম্বর পিয়ারের (পিলারের ওপরের প্লাটফর্ম) ওপর স্প‌্যানটি বসানো হচ্ছে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে স্প‌্যান বসানোর কাজ শুরু হয়। এই স্প‌্যানটি বসানো হলে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো সেতু দৃশ‌্যমান হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূলসেতু) দেওয়ান আব্দুল কাদের রাইজিংবিডিকে জানান, আজ সকাল ৯টা থেকে সেতুতে সর্বশেষ স্প্যান ‘২-এফ’ বসানোর কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কুয়াশা থাকায় কাজ শুরু হতে কিছুটা দেরি হয়। এখন কাজ চলছে। আর কিছুক্ষণের মধ‌্যে স্প‌্যান বসানোর কাজ শেষ হবে।

এদিকে, স্প্যান বসানো ছাড়াও অন্যান্য কাজও এগিয়ে চলেছে। এরমধ্যে সেতুতে ১৮ শতাধিক রেলওয়ে ও ১২ শতাধিক রোডওয়ে স্ল্যাব বসানো হয়েছে।

উল্লেখ‌্য, ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। ৪২টি পিয়ারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ হচ্ছে।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

বহুমুখী এ সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে পদ্মা সেতু।

## কুয়াশা কেটে গেলেই বসছে শেষ স্প্যান

##আজ দৃশ্যমান হচ্ছে পুরো পদ্মা সেতু

রতন/ইভা   

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়