ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শীতে বিপাকে উপকূলের মানুষ

সাতক্ষীরা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:১২, ১২ ডিসেম্বর ২০২০
শীতে বিপাকে উপকূলের মানুষ

উত্তরের শীতল বাতাস আর ঘন কুয়াশায় জবুথবু  হয়ে পড়ছেন উপকূলীয় জেলা সাতক্ষীরার মানুষ। হালকা শৈত্য প্রবাহে এই জেলার শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ কাহিল হয়ে পরেছেন। এরপরও জীবিকার তাগিদে শীত উপেক্ষা করে তারা বের হচ্ছেন কাজের সন্ধানে।

শনিবার (১২ ডিসেম্বর) সকাল ৮টায় সাতক্ষীরায় ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৯৭ শতাংশ।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ জুলফিকার আলী রিপন বিষয়টি নিশ্চিত করেছেন।

অফিসার ইনচার্জ জানান, সকালে সাতক্ষীরাসহ আশেপাশের আকাশ ছিল কুয়াশার দখলে। সেই সঙ্গে প্রবাহিত হয়েছে হিমেল হাওয়া। গত দুই দিনে সারাদিন সূর্যের দেখা যায়নি। তবে আজ সকাল থেকে সূর্যের দেখা পাওয়া গেছে। জেলার বিভিন্ন সড়কে কুয়াশায় হেড লাইট জালিয়ে যানবাহন চলাচল করছে।

এদিকে, সাতক্ষীরার উপকূলীয় এলাকায় শীতল বাতাসে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত মানুষ সীমাহীন দুর্ভোগে ভুগছেন। দিন এনে দিন খাওয়া মানুষগুলো জীবিকার তাগিদে এমন বৈরি আবহাওয়া উপেক্ষা করে কাজে বেরিয়েছেন।

শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এই এলাকায় বাড়ছে শীতজনিত রোগের প্রাদুর্ভাব। হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বৃদ্ধ ও শিশুরা। প্রতিদিন কোল্ডডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে শিশু ও বৃদ্ধরা ভর্তি হচ্ছেন হাসপাতালে।

সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা তালা উপজেলার মনিরুজ্জামান শাহীন জানান, তার ছেলের গত দুই দিন ধরে শ্বাসকষ্টসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়েছে। এখন তার অবস্থা কিছুটা ভাল। ছেলেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় গেছেন তিনি।

সাতক্ষীরার সিভিল সার্জন হুসাইন সাফায়াত জানান, সাতক্ষীরা সদর হাসপাতালের বহির্বিভাগে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন চিকিৎসা নিচ্ছেন শতাধিক রোগী। রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ধীরে ধীরে শীতের তীব্রতা বাড়ছে। সাধ্য মতো চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

সিভিল সার্জন আরও জানান, চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি স্বাস্থ্য বিভাগের কর্মীরা শিশু ও বৃদ্ধাসহ সাধারণ মানুষকে সচেতন করছেন। শীতজনিত রোগের প্রকোপে মানুষ আক্রান্ত না হওয়া থেকে কীভাবে নিজেকে রক্ষা করা যায়—সে বিষয়ে সচেতন করছেন। শীতে সাতক্ষীরায় করোনা রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। মাস্ক ব্যবহারে সকলের প্রতি আহ্বান জানান স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা।

শাহীন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়