Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

‘যত্রতত্র ময়লা না ফেলি, সুন্দর বাংলাদেশ গড়ি’

ভোলা সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:০৯, ১২ ডিসেম্বর ২০২০
‘যত্রতত্র ময়লা না ফেলি, সুন্দর বাংলাদেশ গড়ি’

‘যত্রতত্র ময়লা না ফেলি, একটি সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলি’ এ স্লোগানকে সামনে রেখে ভোলা বোরহানউদ্দিনে স্কুল-কলেজের শিক্ষার্থীরা সেচ্ছাসেবী হয়ে প্রতি শুক্রবার একদিন পরিচ্ছন্নতা কর্মী হিসাবে কাজ করেন।

বিডি ক্লিন নামে একটি সেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে ৫৫ জন স্কুল কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা ময়লা- আবর্জনা পরিষ্কারের কাজ করছেন।

শনিবার (১২ নভেম্বর) সকাল থেকে বোরহানউদ্দিন ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতর ও বাইরের প্রায় দেড় টন ময়লা-আবর্জনা পরিষ্কারে মধ্যে দিয়ে এ উপজেলায়  বিডি ক্লিন এর কার্যক্রম শুরু হয়। প্রতি শুক্রবার সকাল ৯টা হতে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী ময়লা আবর্জনা পরিষ্কারে অংশ নেয় ৫৫ জন শিক্ষার্থীরা।

সংগঠনের বোরহানউদ্দিন উপজেলা সমন্বয়কারী ও কুতুবা মাধ্যমিক বিদ্যালয় এর সিনিয়র শিক্ষক  বিশ্বজিৎ চন্দ্র দে জানান, সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে সামাজিক দায়বদ্ধতার স্থান থেকে শিক্ষার্থীরা এ কাজে অংশগ্রহণ করছেন।

৫৫টি পলিথিনের বস্তায় ময়লা-আবর্জনা সংগ্রহ করা হয়। পরে ওই ময়লা-আবর্জনা নিরাপদ দূরত্বে পুড়িয়ে ধ্বংস করে ছাই মাটিতে পুঁতে ফেলা হয়। এরই মধ্যে হাসপাতাল,উপজেলা ভূমি অফিস, পৌরসভা ও ডাকবাংলোসহ পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক পরিচ্ছন্নতা করা হয়েছে। 
পরিচ্ছন্নতা কাজের শুরুতে এবং শেষে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করানো হয়। আগামী শুক্রবার শহরের প্রধান সড়ক ও এর আশপাশে পরিচ্ছন্নতা অভিযান চলবে।

তিনি আরও বলেন, যেখানে সেখানে ময়লা ফেলে নিজের অমানসিকতার পরিচয় নিজেরাই দিয়ে চলেছি। একটি ময়লা শুধু বাংলাদেশের একাংশই ময়লায় রূপান্তরিত করে না, নিজের পরিচ্ছন্ন মনুষ্যত্বের ও বিকৃতি ঘটে। তাই এ উপজেলা পরিচ্ছন্নতার কার্যক্রম বজায় রেখে চলছে ভবিষ্যৎ প্রজন্মকে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে।

এ সংগঠনে সহকারী সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন শিক্ষক তাওহীদ কাউসার।

আবদুল/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়