ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফসলের ক্ষেতে বঙ্গবন্ধুর অনন্য প্রতিকৃতি 

মাহমুদুল হাসান মিলন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:১২, ১৪ ডিসেম্বর ২০২০
ফসলের ক্ষেতে বঙ্গবন্ধুর অনন্য প্রতিকৃতি 

মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের পাড়া খালবলা গ্রামের আব্দুল কাদির মাঠে ফসলের চারার সাহায্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় স্মৃতিসৌধ, নৌকার প্রতিকৃতি ফুটিয়ে তুলেছেন। দূর থেকে দেখলে মনে হচ্ছে- মাঠের মধ্যে বিশাল ক্যানভাসে নিপুণ হাতে আঁকা ছবি।

সম্প্রতি আব্দুল কাদির নিজের ক্ষেতে এগুলোর প্রতিকৃতি এঁকে এর মধ্যে লাল শাক ও সরিষার বীজ বপণ করেন। বীজ থেকে চারা বের হয়ে তা যতই বড় হচ্ছে, ততই স্পষ্ট হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় স্মৃতিসৌধ, নৌকা, জাতীয় পতাকা, লাভচিহ্নের প্রতিকৃতি। 

বিজয়ের মাসে আব্দুল কাদিরের এই উদ্যোগ ব্যাপক আলোচনায় এসেছে। অন্যরকম সৌন্দর্যের এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন মানুষ ভিড় করছে সেখানে।

আলোচিত এই কৃষক আব্দুল কাদির গত বছর তার ফসলের ক্ষেতে এমন আল্পনা করে ‘প্রেমিকপুরুষ’ খ্যাতি পান। ফসলের চারা দিয়ে ভালোবাসার প্রতীক ‘লাভচিহ্ন’ ফুটিয়ে তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে আলোচনায় আসেন। সেই দৃশ্য ইন্টারনেটে ভাইরাল হয়। 

আব্দুল কাদির বলেন, ‘গত ১ ডিসেম্বর নিজের ৩৩ শতক জমিতে পাড়া খালবলা বন্ধু মহল ক্লাবের সদস্যদের নিয়ে প্রতিকৃতিগুলো তৈরি করি। দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে চিত্রও স্পষ্ট হচ্ছে।’ 

এই কৃষক বলেন, ‘বছরের অন্য সময় চাষ করে আর্থিকভাবে লাভবান হই। মুজিববর্ষে বিজয় দিবস উপলক্ষে জাতির পিতার প্রতি সবার শ্রদ্ধা ছড়িয়ে দিতে ভিন্ন কিছু করার চেষ্টা করেছি। এটি করে আর্থিকভাবে লাভবান না হলেও মানসিক তৃপ্তি পেয়েছি।’  

পাড়া খালবলা বন্ধু মহল ক্লাবের সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম সোহেল বলেন, মুজিববর্ষে বঙ্গবন্ধুর আদর্শ আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এই শিল্পকর্ম সহায়তা করবে। 

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বলেন, কৃষক আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। তার এমন শৈল্পিক কাজটি অনেকের নজর কেড়েছে।

ঢাকা/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়