ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনায় বিজয় পতাকা ওড়ে আজ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১১:০৯, ১৭ ডিসেম্বর ২০২০
খুলনায় বিজয় পতাকা ওড়ে আজ

১৬ ডিসেম্বর দেশ চূড়ান্ত বিজয় হলেও একদিন পর আজ বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর খুলনা হানাদারমুক্ত হয়।

১৬ ডিসেম্বর ঢাকায় পাকবাহিনী আত্মসমর্পণের পরদিন দুপুরে খুলনার পাকবাহিনী আত্মসমর্পণ করে।

খুলনা অঞ্চলের মিত্রবাহিনীর প্রধান ছিলেন মেজর জেনারেল দলবীর সিং। ১৬ ডিসেম্বর ঢাকায় পাকবাহিনী আত্মসমর্পণের পরও খুলনায় পাকবাহিনী শহরের সব প্রবেশপথ আগলে রেখেছিল। এমন সময় নবম সেক্টর কমান্ডার মেজর জলিল এই ফ্রন্টে এসে ঘোষণা দেন- পাক সেনারা আত্মসমর্পণ না করলে তাদের মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হবে।

মিত্রবাহিনী ১৭ ডিসেম্বর সকালে যখন অভিযানের প্রস্তুতি নিচ্ছিল, সে সময় খবর আসে পাকবাহিনী খুলনায় আত্মসমর্পণে রাজি। এসময় মিত্রবাহিনীর এ অঞ্চলের সদর দফতরে আসেন পাকিস্তানি ব্রিগেডিয়ার হায়াত খান ও সাত কর্নেল। দলবীর সিংয়ের কাছে তারা তাদের আত্মসমর্পণের সিদ্ধান্তের কথা জানান। ব্রিগেডিয়ার হায়াত খান তার ব্রিগেড মেজর ফিরোজকে নির্দেশ দেন আত্মসমর্পণের প্রক্রিয়া শুরু করার জন্য।

আত্মসমর্পণের যাবতীয় বিষয় আলাপ-আলোচনা শেষে ব্রিগেডিয়ার হায়াত তার ব্রিগেড মেজর ফিরোজকে বলেন, ‘সব সৈন্যকে অস্ত্র সমর্পণের নির্দেশ দাও- যুদ্ধশেষ’।

এরপর খুলনা নিউজপ্রিন্ট মিলের দপ্তর থেকে ব্রিগেডিয়ার হায়াত খুলনা সার্কিট হাউস ময়দানের দিকে রওনা হন। পাক বাহিনীর পরাজিত বিধ্বস্ত সৈন্যরাও সার্কিট হাউস ময়দানের দিকে রওনা হয়। রাস্তায় তখন আবাল-বৃদ্ধ, নারী-পুরুষের ঢল নামে।

সবাই ছুটছেন খুলনা সার্কিট হাউস ময়দানের দিকে। ১৭ ডিসেম্বর সার্কিট হাউস ময়দানে পাক বাহিনী আত্মসমর্পণের পর উল্লাসে আর আনন্দে ফেটে পড়ে মুক্তিকামী জনতা।

খুলনা শহর মুক্ত হওয়ায় চারিদিক থেকে মুক্তিপাগল জনতা শ্লোগান দিতে থাকে ‘জয় বাংলা’। খুলনা নগরীর মুক্ত বাতাসে স্বাধীনতার পতাকা উড়তে শুরু করে। লাখো শহীদদের রক্তে ভেজা এ পতাকা আজও পতপত করে উড়ছে খুলনার আকাশে-বাতাসে।

এদিকে, খুলনা মুক্ত দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচিতে মুক্তিযোদ্ধা, স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করবেন।

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়