ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী আজগর আলীর 

মামুন চৌধুরী, হবিগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:৪১, ২৫ ডিসেম্বর ২০২০
হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী আজগর আলীর 

আজগর আলী জন্ম থেকেই প্রতিবন্ধী। তিনি জেলার মাধবপুর উপজেলার কালিকাপুর এলাকার বাসিন্দা। দরিদ্র পরিবারে জন্ম হওয়াতে সে সময় তার কোনো চিকিৎসা হয়নি। সেভাবেই বেড়ে উঠেছেন আজগর আলী। কোনো কায়িক পরিশ্রম না করতে পারায় একসময় পেটের তাগিদে বেছে নেন ভিক্ষাবৃত্তি।

সংসার বলতে আজগর আলীর আছেন স্ত্রী। স্ত্রীকে নিয়ে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের দিঘীরপাড় এলাকায় ভাড়া বাসায় থাকেন আজগর । তাদের কোনো সন্তান নেই। স্টেশনে ভিক্ষা করে তাদের কোনোভাবে সংসার চলে। করোনার কারণে নেই তেমন আয়-রুজি। ফলে খেয়ে না খেয়ে আজগর আলীর শরীরের বেড়ে চলেছে নানা রোগের প্রাদুর্ভাব। তার সঙ্গে বয়সের ভারে ন‌্যুজ হয়ে পড়েছেন তিনি। আগের মতো আর শরীর চলে না। তাই ভিক্ষা করেও তাদের দুই জনের পেট চলা দায়। এমন অবস্থায় তার একটা হুইল চেয়ার খুব প্রয়োজন। হুইল চেয়ার হলে তিনি নিজে চলাফেরা করে ভিক্ষা করতে পারবেন। তখন আর অসুস্থ স্ত্রীর ওপর নির্ভর করতে হবে না।

প্রতিবন্ধী আজগর আলী বলেন, ‘দরিদ্র পরিবারে জন্ম আমার। জন্ম থেকেই আমি প্রতিবন্ধী। ঠিকমতো কথাও বলতে পারি না। দুই পায়ে ও হাতে  সমস্যা রয়েছে। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছি না। চলাফেরাও করতে পারি না। এখন আমার স্ত্রীও অসুস্থ। আমার একা চলাফেরা করার জন‌্য একটি হুইল চেয়ার প্রয়োজন। তাহলে একটু সুবিধা হতো।’

আজগর আলী আরও জানান, ভিক্ষা করতে তার অনেক কষ্ট হয়। তারপরও জীবিকা নির্বাহ করতে এছাড়া তার কোনো উপায় নাই। একটা হুইল চেয়ার হলে কষ্টটা একটু কমতো।

যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মিনহাজুল ইসলাম জানান, প্রতিবন্ধী আজগর আলী যদি শায়েস্তাগঞ্জের ভোটার হন, তাহলে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি হুইল চেয়ার দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে শায়েস্তাগঞ্জে স্থায়ীভাবে সমাজসেবা অফিস নেই। এ ব্যাপারে জেলা সমাজসেবা অফিসারের সঙ্গে কথা বলে ব‌্যবস্থা করা হবে।

ইউএনও মো. মিনহাজুল ইসলামের এ উদ্যোগের প্রশংসা করে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোহাম্মদ গাজীউর রহমান ইমরান জানান, প্রতিবন্ধী আজগর আলী হুইল চেয়ার পাওয়ার যোগ্য। তাকে দ্রুত একটি চেয়ার দেওয়ার দাবি জানাই।

হবিগঞ্জ/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়