ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেনী পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী খুঁজে পায়নি বিএনপি  

ফেনী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৭, ১১ জানুয়ারি ২০২১  
ফেনী পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী খুঁজে পায়নি বিএনপি  

ফেনী পৌরসভার নির্বাচনে ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে পৌর বিএনপি প্রার্থী দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ উঠেছে। আগামী ৩০ জানুয়ারি ফেনী পৌরসভা নির্বাচনে ১৮ সাধারণ ওয়ার্ড ও ৬টি সংরক্ষিত ওয়ার্ড কোনটিতে কাউন্সিলর প্রার্থী খুঁজে পায়নি বিএনপি। সরকার দলীয় নেতাদের সাথে আতাঁত করে পৌর বিএনপির আহ্বায়ক দেলোয়ার হোসেন বাবুল ও সদস্য সচিব মেছবাহ উদ্দিন কোন প্রার্থী দিতে পারেনি বলে অভিযোগ করেছে দলের একটি অংশ। তবে এ অভিযোগ অস্বীকার করেছে বিএনপির অপর একটি অংশ।

একই অবস্থা আগামী ১৬ জানুয়ারি হতে যাওয়া দাগনভূঞা পৌরসভায় নির্বাচনের কাউন্সিলর পদে ৯টি সাধারণ ও তিনটি সংরক্ষিত নারী ওয়ার্ডেও বিএনপির কোন প্রার্থী নেই। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জেলায় পৌর নির্বাচনে বিএনপির কোন প্রার্থী না থাকায় এ নিয়ে দলটির মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

বিএনপির একাধিক সূত্র জানায়, ফেনী পৌরসভার ১৮টি সাধারণ ওয়ার্ড ও ৬টি সংরক্ষিত নারী ওয়ার্ডের কোনটিতে কাউন্সিলর প্রার্থী দিতে পারেনি পৌর বিএনপি। ৬টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী হিসেবে কয়েকজন মাঠে থাকলেও তারা সবাই যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মী। বিএনপির পদ-পদবীধারী কোন নেতাকে কাউন্সিলর প্রার্থী হতে দেখা যায়নি। খোদ পৌর বিএনপির আহবায়ক ও সদস্য সচিবের নিজ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী দিতে পারেনি বিএনপি।

পৌর নির্বাচনের তফসিল ঘোষণার পর কাউন্সিল পদে প্রার্থী প্রদানের জন্য মনোনয়ন বোর্ড গঠন করে বিএনপি। দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অধিকাংশই যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ অঙ্গ সংগঠনের নেতারা ফরম সংগ্রহ করে জমাও দেয়। পৌরসভার ১নং ও ২ নং ওয়ার্ডে (স্থানীয় সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীর বাড়ি) বিএনপি কোন প্রার্থী দিবে না বলে আগেই সিদ্ধান্ত নেয়। পরে নির্বাচন কমিশন ঘোষিত মনোনয়ন পত্র জমাদানের শেষ দিনে (৩১ ডিসেম্বর) ১নং থেকে ৬নং ও আরো চারটি মিলিয়ে ১০টি ওয়ার্ডে বিএনপির কোন প্রার্থী মনোনয়নপত্র জামা দেয়নি। যারা মনোনয়নপত্র জমা দিয়েছে তাদের মধ্যে প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন (১০ জানুয়ারি) পর্যন্ত আরো ৭জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছে। এতে করে নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সাধারণ ও সংরক্ষিত মিলিয়ে ২৪টি ওয়ার্ডের মধ্যে ১৭টিতে বিএনপির কোন প্রার্থী নেই।

ফেনী জেলা বিএনপির যুগ্ম আহবায়ক জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পাটোয়ারী গত শনিবার তার ফেইসবুক আইডিতে ক্ষোভ প্রকাশ করে লিখেন, পৌর বিএনপি আহবায়ক/সদস্য সচিব ওয়ার্ড কমিটি পূর্ণ গঠনের নামে পকেট কমিটি করেছে, দুই নেতা তাদের নিজস্ব ওয়ার্ডে প্রার্থী দিতে ব্যর্থ হয়েছে, একটি ওয়ার্ডেও বিএনপির কাউন্সিলর প্রার্থী নাই। পৌর সদস্য সচিব এর নিজ ওয়ার্ডে বিএনপি সভাপতি সরকার দলের মেয়র প্রার্থীকে ফুল দিচ্ছে।

তিনি আরো লিখেন, ৩৬ জন ওয়ার্ড সভাপতি/সম্পাদক নির্বাচনী কার্যক্রমে বেশির ভাগ অনুপস্থিত দেখা যাচ্ছে। তৃণমূল নেতা-কর্মীদের কাছে প্রশ্নবিদ্ধ। আমি সেন্ট্রাল বিএনপি, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, জেলা বিএনপির কাছে জোর সুপারিশ করছি, ব্যর্থ পৌর কমিটি ভেঙে দিয়ে তৃণমূল এর আশার প্রতিফলন ঘটাতে পারে তাদেরকে দায়িত্ব দেওয়া হোক। প্রমাণসহ সকল নথি পত্র কেন্দ্রীয় দপ্তরে প্রেরণ করবো।

তার এই স্ট্যাটাসটিতে দলের ভিতরে ও বাইরে বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

ফেনী পৌর বিএনপির সদস্য সচিব মেছবাহ উদ্দিন জানান, আমরা সব ওয়ার্ডে প্রার্থী দিতে পারিনি ঠিক, তবে একটি মহিলা ওয়ার্ডসহ ৭টি ওয়ার্ডে আমাদের প্রার্থী রয়েছে। পৌর বিএনপি প্রার্থী দিতে পারেনি বলে যারা দলের বিরুদ্ধে মন্তব্য করছে তাদের সাথে সরকার দলের আতাঁত রয়েছে। আমাদের সাথে সরকার দলের কোন আতাঁত নেই।

জেলা বিএনপির সদস্য সচিব ও পৌর নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী আলাল উদ্দিন আলাল জানান, নির্বাচনে কাউন্সিলর প্রার্থী নিয়ে কোন নেতা লিখিত কিংবা মৌখিক আকারে অভিযোগ দেয়নি। এরকম কোন অভিযোগ পেলে দলের সভায় আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সৌরভ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়