ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অনাথ শিশুদের আলোর পথ দেখাচ্ছে ‘বাংলাহোপ’

শামীম কাদির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১১:২৮, ২১ জানুয়ারি ২০২১

নিরুপমা মাড্ডি (ছদ্মনাম) তৃতীয় শ্রেণিতে পড়ে। জন্মের পর সে তার বাবা-ময়ের দেখা পায় নাই। বাবা আর মায়ের ছবিটা কেমন তাও মনে করতে পারে না নিরুপমা।

শিশু বয়সেই তাকে নিয়ে আসা হয় ‘বাংলাহোপ’ -এ। সেই থেকে সে বাংলাহোপে আঙ্গিনাতেই হেসে খেলে বড় হচ্ছে। লেখাপড়া করছে, নাগরিক সব সুযোগ-সুবিধা নিয়ে বড় হচ্ছে সে। এখানে নিয়োজিত মা-ই নিরুপমার মা। তাই মা বলতে নিরুপমার চোখে ভেসে ওঠে বাংলাহোপে থাকা মায়েদের কথা।

শুধু নিরুপমা নয়, বাংলাহোপে বেড়ে ওঠা এমন অনাথ শিশুদের মনের কথায় এটি। বলতে গেলে দু:স্থ অসহায় ও অনাথ শিশুদের আলোর পথ দেখাচ্ছে এতিমখানা ‘বাংলাহোপ’।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এই ব্রত নিয়ে ২০০৪ সালে এতিমখানাটি প্রতিষ্ঠা করেন আমেরিকান দম্পতি ডেভিড এল ওয়েড এবং বেভারলি জে ওয়েড। তাদের পৃষ্ঠপোষকতা ও অর্থায়নে ব্যতিক্রমী এ প্রতিষ্ঠানটি দেশের সুবিধাবঞ্চিত অনাথ ও অসহায় শিশুদের সহায় হিসেবে কাজ করছে।

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা থেকে প্রায় ১৬ কিলোমিটার দুরে হাজরাপুর গ্রামে গড়ে তোলা হয়েছে বাংলাহোপ এতিমখানা। অনাথ ও অসহায় শিশুদের লালন পালনের পাশাপাশি তাদের স্বাবলম্বী করে গড়ে তোলায় এর প্রধান উদ্দেশ্য।  

প্রায় ১৪ একর জায়গা নিয়ে গড়ে তোলা বাংলাহোপ এতিমখানার চার একর জায়গায় নির্মাণ করা হয়েছে চিলড্রেন হোমসহ বিভিন্ন ভবন। যেখানে শূন্য থেকে বিভিন্ন বয়সের ১৬১ অনাথ শিশু জীবন যাপনের পাশাপাশি নিয়মিত শিক্ষাগ্রহণ করছে। এতিমখানার অধিকাংশ শিশুই খ্রিস্টিয়ান সম্প্রদায়ের। ছোট শিশুদের লালন পালনের জন্য নিয়োগ দেওয়া হয়েছে ১৬ জন মা’কে।

এতিমখানার শিশুদের নিয়ম মাফিক খাবার, ঘুম এবং খেলাধুলার পাশাপাশি শিক্ষাদানের জন্য শিক্ষকসহ পুরো এতিমখানায় নিয়োগ রয়েছে ৭১ জন কর্মকর্তা কর্মচারী। আশ্রয়ের পাশাপাশি সার্বিক সহযোগিতা পেয়ে ভীষণ খুশি প্রতিষ্ঠানের অনাথ শিশুরা।

এতিম শিশুদের দেখাশুনা করার দায়িত্ব পেয়ে খুশি প্রতিষ্ঠানে কর্মরত ১৬ জন মা। তাদের মধ্যে শান্তি কিসকু, বন্দনা বৈরাগী, নমিতা ও অর্চনা বলেন, ‘ছোট ছোট শিশুদের পরম আদরে তারা দেখাশুনা করছেন। শিশুরা যে এতিম মায়ের মমতায় তা তারা বুঝতে পারে না। আমাদেরও ভাল লাগে ছোট ছোট শিশুদের আদর যত্ন করার দায়িত্ব পেয়ে।’

বাংলাহোপ এতিমখানার প্রধান গেট

এতিমখানার স্পন্সর পরিচালক পনুয়েল বাড়ৈই বলেন, ‘বিদেশি দাতাদের আর্থিক সহযোগিতা এই এতিমখানা পরিচালিত হচ্ছে। এজন্য তিনি শিশুদের জীবন বৃত্তান্ত তুলে ওয়বে সাইটে দাতাদের অবহিত করেন। হৃদয়বান বিদেশি দাতাগণ ওয়েবসাইটে সবকিছু জেনে তাদের সঙ্গে যোগাযোগ করে আর্থিক সহযোগিতা করেন। পরবর্তীতে শিশুদের প্রগ্রেস সম্পর্কেও দাতাদের জানানো হয়।’

এতিমখানার নির্বাহী পরিচালক সুচিত্রা সরেন বলেন, ‘অসহায় শিশুদের স্বাবলম্বী করে গড়ে তোলায় আমাদের একমাত্র লক্ষ্য। এখানে ১৬১ জন অনাথ শিশুদের সার্বিক দায়িত্ব পালন ছাড়াও বরিশাল, গোপালগঞ্জ ও দিনাজপুরসহ ৬টি জেলায় আরও ১১টি প্রাথমিক বিদ্যালয়ে ৪৮৪ জন শিশুরা পড়ালিখা করছে। পঞ্চম শ্রেণি পর্যন্ত এসব শিশুর বই-খাতা-কলম, পোষাক, টিফিন ভাতা ও বৃত্তির ব্যবস্থা করছেন বাংলাহোপ এতিমখানা।’

তিনি আরও বলেন, ‘অসহায় শিশুরা দেশের বোঝা না হয়ে বাংলাহোপের দেখানো পথ অনুসরণ করে নিজেরা স্বাবলম্বী হয়ে সমাজের উপকার করবে এমন প্রত্যাশা নিয়ে এই এতিমখানা পরিচালনা করা হচ্ছে।’

পাঁচবিবি উপজেলা চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না বলেন, ‘উপজেলার নিভৃত পল্লীতে অত্যন্ত নিয়মতান্ত্রিকতার মধ্য দিয়ে অনাথ শিশুদের আলোর পথ দেখাচ্ছেন বাংলাহোপ এতিমখানা। যা সরেজমিনে না দেখলে বোঝানো যাবে না। অনাথ শিশুদের যেভাবে তারা গড়ে তুলছেন, আমার বিশ্বাস এসব শিশুরা সমাজের বোঝা না হয়ে প্রত্যেকেই এক একজন আদর্শ মানুষ হিসেবে সমাজের উপকারে কাজ করবে।’

অনাথ,অসহায় শিশুরা দেশের বোঝা না হয়ে বাংলাহোপের দেখানো পথ অনুসরণ করে নিজেরা স্বাবলম্বী হয়ে সমাজের উপকার করবে এমন প্রত্যাশা সকলের।

জয়পুরহাট/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়