Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

শিখনের ৬০ কেন্দ্রে শিক্ষার সুযোগ পেলো বঞ্চিত ১৮০৪ শিশু

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২১ জানুয়ারি ২০২১  
শিখনের ৬০ কেন্দ্রে শিক্ষার সুযোগ পেলো বঞ্চিত ১৮০৪ শিশু

হবিগঞ্জের নবীগঞ্জ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও সিলেট সদরে শিখন প্রকল্পের ৬০টি কেন্দ্রে বিনামূল্যে সুবিধা বঞ্চিত ১৮০৪ শিশু প্রাথমিক শিক্ষার সুযোগ পেয়েছে।

নবীগঞ্জে ৩৩, শ্রীমঙ্গলে ৯ ও সিলেট সদরে ১৮টি কেন্দ্রে এসব শিশু প্রাকপ্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষাগ্রহণ করছে। 

‘শেভরন বাংলাদেশ’র অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহায়তায় জাগরণী চক্র ফাউন্ডেশন ও শিখন প্রকল্পের মাধ্যমে এ শিক্ষা কার্যক্রম চলছে।

এছাড়া প্রকল্পের নিয়মিত কাজের পাশাপাশি তিনটি উপজেলায় ৩০টি সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেশ কিছু উন্নয়নমূলক কার্যক্রমও পরিচালিত হচ্ছে বলে জানালেন শিখন প্রকল্প সমন্বয়কারী আব্দুর রব।

তিনি জানান, ইতিমধ্যে সিলেট সদর উপজেলার বালুচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০ জোড়া ডেস্ক বেঞ্চ, ও দলদলি চা-বাগান প্রাথমিক বিদ্যালয়ে ১০০ শিক্ষার্থীর স্কুলড্রেস প্রদান করা হয়েছে।

নবীগঞ্জ উপজেলার কামারগাঁও, কৈখাইড়, দাউদপুর, নূরগাঁও, স্বস্তিপুর, ও কারখানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠ উন্নয়নের কাজ করা হয়েছে। শ্রীমঙ্গল উপজেলায় কালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবকদের বসার জন্য একটি ছাউনি করা হয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের অবগত করে প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। স্কুল পরিচালনা কমিটির নেতৃত্বে এসব কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে।

আব্দুর রব বলেন, শিখন প্রকল্প দীর্ঘ দিন থেকে সিলেট ও হবিগঞ্জ অঞ্চলে সুবিধা বঞ্চিত শিশুদের প্রাথমিক শিক্ষা নিয়ে কাজ করলেও বিগত বছর থেকে প্রাথমিক বিদ্যালয়ে বেশ কিছু উন্নয়নমূলক কাজ হাতে নিয়ে বাস্তবায়ন করছে। বিশেষ করে নবীগঞ্জ উপজেলায় বিভিন্ন স্কুলের মাঠ ভরাট করার ফলে বর্ষার সময় আর মাঠ পানিতে ডুববে না। স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি ঠিক থাকবে। 

মামুন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়