Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

ভাষাসৈনিক আলী তাহের মজুমদার আর নেই

কুমিল্লা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:২৩, ২৩ জানুয়ারি ২০২১
ভাষাসৈনিক আলী তাহের মজুমদার আর নেই

আলী তাহের মজুমদার

কুমিল্লার ভাষাসৈনিক আলী তাহের মজুমদার আর নেই। শনিবার (২৩ জানুয়ারি) সকালে কুমিল্লার সদর দক্ষিণের চাঁনপুরের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্না … রাজিউন)। 

১৯৫২’র ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেওয়া ১০৬ বছর বয়সি আলী তাহের মজুমদার বার্ধ্যক্যজনিত কারণে মারা যান। তিনি তার সংগ্রামী জীবনে ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন এবং মুক্তিযুদ্ধে অংশ নেন। আলী তাহের মজুমদার ১৯১৭ সালে ১২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি দুই ছেলে এবং দুই মেয়েসহ অসংখ্য শুভানুধ্যাযী রেখে গেছেন।

আলী তাহের মজুমদার চাঁদপুরে প্রাথমিক বিদ্যালয়ের পর কুমিল্লা জিলা স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। কুমিল্লার ইতিহাস ঐতিহ্য বিষয়ের গবেষক আহসানুল কবীর বলেন, ছাত্রাবস্থায় ১৯৩৫ সালে কংগ্রেসের রাজনীতির সঙ্গে যুক্ত হন আলী তাহের মজুমদার। ১৯৪২ সালে ‘ভারত ছাড়’ আন্দোলনে সক্রিয় অংশ নেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অষ্টম পাঞ্জাব আর্মিতে যোগ দিলেও সাত-আট মাসের প্রশিক্ষণ শেষে ছুটিতে এসে আর ফিরে যাননি। 

গবেষক আহসানুল কবীর বলেন, দেশ ভাগের পর ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি পাকিস্তানের গণপরিষদে উর্দু ও ইংরেজির পাশাপাশি বাংলাকে অন্যতম ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি তোলেন কুমিল্লার গণপরিষদ সদস্য ধীরেন্দ্র নাথ দত্ত। এরপর ভাষা আন্দোলন ছড়িয়ে পড়ে। আলী তাহের মজুমদার তখন আরএসপি (রেভল্যুশনারি সোশ্যালিস্ট পার্টি) করতেন। ওই অফিসে বসে ভাষা আন্দোলনের লিফলেট-পোস্টার লিখে বিলি করতেন। কুমিল্লা পৌরসভার সাবেক চেয়ারম্যান ও বিপ্লবী অতিন্দ্র মোহন রায়ের সঙ্গে যোগাযোগ রেখে চালাতেন ভাষা আন্দোলন। 

১৯৯২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় মিছিলে গুলি হলে বিক্ষোভে ফেটে পড়ে কুমিল্লার মানুষ। তখন আলী তাহের মজুমদার মিছিল করার সময় কুমিল্লা শহরের রাজগঞ্জে গ্রেপ্তার হন। পরদিন তাকে ছেড়ে দেওয়া হয়। এর আগেও দুই দফা গ্রেপ্তার হন আলী তাহের মজুমদার- জানান আহসানুল কবীর।


 

ইমরুল/বকুল  

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়