Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০১ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৬ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

১৩ দিন পর রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক চালু

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ২৫ জানুয়ারি ২০২১  
১৩ দিন পর রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক চালু

টানা ১৩ দিন বন্ধ থাকার পর রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যানবাহন চলাচল শুরু হয়েছে। 

সোমবার (২৫ জানুয়ারি) থেকে সড়ক দিয়ে যান চলাচল শুরু হয়। 

গত ১২ জানুয়ারি রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের সদর উপজেলার কুতুকছড়ি বাজারের বেইলি ব্রিজটি পাথরবোঝাই ট্রাকসহ ভেঙে পড়ে। এতে চালকসহ তিনজন নিহত হয়। তখন থেকেই খাগড়াছড়ির সঙ্গে রাঙামাটির যান চলাচল বন্ধ ছিল।

ভেঙে পড়া বেইলি ব্রিজের পাশেই সেনাবাহিনী ২০ ইসিবি নতুন বিকল্প সড়ক ও বেইলি ব্রিজ স্থাপন করেছে। বিকল্প সড়কটি দিয়ে যান চলাচল করছে। 

এদিকে ২১০ ফুট দৈর্ঘের ভেঙে পড়া কুতুকছড়ি বেইলি ব্রিজটির ইস্পাতের কাঠামো জোড়া লাগানোর কাজ চলছে। কাপ্তাই থেকে আনা হয়েছে পুরনো বেইলি ব্রিজ। তার সাথে অন্য ব্রিজের অংশবিশেষ জুড়ে দিয়েই পুনরায় বেইলি ব্রিজটি স্থাপন করা হবে। এরইমধ্যে প্রায় ১৮০ ফুট জোড়া লাগানো হয়েছে। চলতি সপ্তাহেই সেতুর কাজ শেষ হলে উন্মুক্ত করার চেষ্টা করবে সওজ কর্তৃপক্ষ।

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফীন, বেইলি ব্রিজ দুর্ঘটনায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক বন্ধ ছিল। আজকে ১৩ দিন পর বিকল্প সড়কের মাধ্যমে গাড়ি চলাচল শুরু হয়েছে। 

তিনি বলেন, ‘‘এখন থেকে বাস, ট্রাক, মিনিবাসসহ সব ধরনের গাড়ি চলাচল করতে পারবে। তবে পাঁচ টনের বেশি মামলামাল পরিবহনকারী কোনো ট্রাক চলাচল করতে পারবে না। 

‘আমি বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ব্রিগেডের ২০ ইসিবিকে ধন্যবাদ জানাই। তারা অতি দ্রুত সময়ের মধ্যে সড়ক বিভাগের সহযোগিতায় সড়কটি চালু করেছে। আগামী সপ্তাহের মধ্যে মূল বেইলি সেতু দিয়েও যান চলাচল করতে পারবে।

‘এ এলাকার মানুষের দাবি ছিল এখানে একটি স্থায়ী সেতু নির্মাণের জন্য। আমরা সেতু নির্মাণের নকশা ইতোমধ্যে পেয়েছি। আশা করছি সরকারী সকল প্রক্রিয়া সম্পন্ন হলে সেতু নির্মাণের কাজ শুরু করা যাবে।”

বিজয় ধর/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়