ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পাটুরিয়া ফেরি ঘাটের আয় কমে গেছে

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ২৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:০০, ২৬ জানুয়ারি ২০২১
পাটুরিয়া ফেরি ঘাটের আয় কমে গেছে

রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। 

প্রতিদিন দুই থেকে আড়াই হাজার যানবাহন পাটুরিয়া ঘাট পারাপার হয়ে থাকে। তবে ঘন কুয়াশা বা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগ এলে এ ঘাট দিয়ে যানবাহন পারাপারের হার কমে যায়। এতে পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) রাজস্ব আয় কম হয়। 

গত কয়েকদিনের ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় রাজস্ব হারাচ্ছে ঘাট কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) এ তথ‌্য নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরশেন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান।

তিনি জানান, গত সপ্তাহ থেকে রাতে পদ্মা নদীতে কুয়াশার প্রকোপ বেড়েছে। বেশিরভাগ সময়ই ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্টতার কারণে মাঝ নদীতে ফেরি আটকা পড়ছে। দুর্ঘটনা এড়াতে ৭ থেকে ১১ ঘণ্টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখছে বাধ‌্য হচ্ছে কর্তৃপক্ষ। 

এতে ঘাট এলাকায় আগত যাত্রী ও যানবাহন চালকদের ভোগান্তি বেড়েছে। একইসঙ্গে যানবাহন পারাপারের হার কমে যাওয়ায় রাজস্ব আদায় এক-তৃতীয়াংশ কমে গেছে।

বেনাপোলগামী আব্বাস মোল্লা নামের এক ট্রাক চালক জানান, ঘন কুয়াশায় আধা প্রায় আধা বেলাই ফেরি বন্ধ থাকছে। দুইদিন পেরিয়ে গেলেও ফেরিতে উঠতে পারেননি তিনি। নিজের পকেটের টাকা খরচ করে ফেরি ঘাট এলাকায় থাকতে হচ্ছে। বাড়তি ট্রিপও ধরতে পারছেন না।

চুয়াডাঙ্গাগামী যাত্রী নবীন হোসেন বলেন, ‘তিন দিনের ছুটি নিয়ে বাড়ি যাচ্ছি। একদিন তো ঘাটেই শেষ হয়ে গেল। কুয়াশার বিড়ম্বনায় ফেরি বন্ধ থাকছে। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ফেরি চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পদ্ধতি উদ্ভাবন করা দরকার। এতে সাধারন যাত্রী ও চালকদের ভোগান্তি কমবে। একইসঙ্গে রাজস্ব আয়ও বাড়বে।’

ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ১৭টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হয়। কুয়াশার মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে ফেরি চলাচলের কোনো সুযোগ নেই। ফলে যানবাহন পারাপার কমে গেছে। এতে পাটুরিয়া ঘাটে স্বাভাবিক সময়ের চেয়ে ৩০ ভাগ রাজস্ব কম আদায় হচ্ছে।’

চন্দন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়