ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভুল করে গর্ভবতী নারীকে ডিএন্ডসি অপারেশন

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ২৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:১৫, ২৮ জানুয়ারি ২০২১
ভুল করে গর্ভবতী নারীকে ডিএন্ডসি অপারেশন

মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে এক গর্ভবতী (২২) নারীকে জোরপূর্বক ডিএন্ডসি করানোর অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিচার চেয়ে হাসপাতালের তত্বাবধায়ক বরাবর অভিযোগ করেছেন ওই নারীর চাচা লুৎফর রহমান।

মানিকগঞ্জ জেলা হাসপাতালের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাকে বুধবার (২৭ জানুয়ারি) এ অভিযোগপত্রটি দেওয়া হয়।

অভিযোগপত্র অনুযায়ী, জেলার সাটুরিয়া উপজেলার গর্জনা এলাকার এই নারী শারীরিক অসুস্থতাজনিত কারণে ২৪ জানুয়ারি গাইনি ওয়ার্ডের ২০ নম্বর বেডে ভর্তি হন। সেখানেই চিকিৎসা চলছিলো ৫ মাসের গর্ভবতী ওই নারীর।

গত মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে ডা. নাসিমার নির্দেশে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ফাতেমা আক্তার তাকে বেড থেকে বের করে নিয়ে জোরপূর্বক ডিএনসি করান। এতে করে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে গাইনি বিশেষজ্ঞ ডা. নাসিমা বলেন, ঘটনার সময় তিনি রাউন্ডে রোগী দেখছিলেন। এসব বিষয়ে ‘ডাক্তার রুম’ বলতে পারবেন।

গাইনি বিশেষজ্ঞ ডা. রুমা আক্তারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, গাইনি ওয়ার্ডের ২০ এবং ২১ নম্বর বেডে পাশাপাশি দুই জন রোগী রয়েছে। ২১ নম্বর বেডের রোগীকে ডিএন্ডসি করানো হবে।  সেভাবেই তার চিকিৎসা চলছে। তবে ২০ নম্বর রোগীকে কেনো মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট নিয়ে আসেন সে বিষয়ে তিনি অবগত নন।

তবে এ ব্যাপারে জানতে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ফাতেমাকে সরেজমিনে হাসপাতালে খুঁজে পাওয়া যায়নি। তার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ জানান, হাসপাতালের গাইনি ওয়ার্ডের ২০ এবং ২১ নম্বর বেড দু'টি পাশাপাশি ছিলো। ২১ নম্বর বেডের রোগীকে আনতে গিয়ে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ভুল করে ২০ নম্বর বেডের রোগীকে নিয়ে ক্যাথেটার পড়ানো শুরু করে। তবে রোগী কান্নাকাটি শুরু করলে ক্যাথেটার পড়ানো বন্ধ করা হয়।

তিনি জানান, এ ঘটনায় একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।  তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

চন্দন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়