Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৯৩৬৪ শিক্ষার্থী 

কুমিল্লা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ৩০ জানুয়ারি ২০২১  
কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৯৩৬৪ শিক্ষার্থী 

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৬৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ৫ হাজার ৩৮৬ জন মেয়ে এবং ৩ হাজার ৯৭৮ জন ছেলে। 

২০১৯ সালে এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলো ২ হাজার ৩৭৫ জন। আর ২০১৮ সালে ৯৪৫ জন। 

শনিবার (৩০ জানুয়ারি) ২০২০ সালের এইচএসসির ফল ঘোষণার পর সকাল ১১টার দিকে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এই তথ্য জানান। 

করোনা মহামারির কারণে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় জেএসসি-জেডিসির ফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হয়েছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করা ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর সবাই পাস করেছেন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন। 

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, কুমিল্লা বোর্ডের অধীনে ৬টি জেলার ৩৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছেন। ২০১৯ সালে এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিলো ৭৭.৭৪। এর আগে ২০০৮ সালে পাসের হার ছিল ৭৭.৩৩ শতাশ।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্দুস সালাম জানান, এবার কুমিল্লা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ ২ হাজার ৪৩৫ জন। এর মধ্যে মেয়ে ৫৮ হাজার ১৭ জন এবং ছেলে ৪৪ হাজার ৪১৭ জন। গত পরীক্ষায় কুমিল্লা বোর্ডে থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করে ৭৩ হাজার ৩৫৮ জন। 
 

ইমরুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়