ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাছের খামারে মেছো বাঘ

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ৩১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৫২, ৩১ জানুয়ারি ২০২১
মাছের খামারে মেছো বাঘ

হবিগঞ্জের নবীগঞ্জে মাছের খামারে হানা দিয়েছিল একটি মেছো বাঘ। এলাকাবাসী টের পেয়ে মেছো বাঘটিকে আটক করেছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) দিবাগত রাতে নবীগঞ্জ উপজেলার করগাঁও গ্রামে এ ঘটনা ঘটে।

এরপর শনিবার (৩০ জানুয়ারি)  মেছো বাঘটি হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করা হয়।

হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বিষয়টি জানয়েছেন।

মাছের খামারটির মালিক করগাঁও ইউনিয়ন পরিষদের সদস্য ইসহাক মিয়া। তিনি জানান, প্রায় প্রতিদিনই বাঘটি তার খামারে এসে মাছ খেতো। শুক্রবার দিবাগত রাতে এলাকাবাসী ঘেঁরাও দিয়ে এটিকে আটক করে। পরে শনিবার দুপুরে বন বিভাগের লোকজন গিয়ে বাঘটিকে নিয়ে আসেন।
তোফায়েল আহমেদ চৌধুরী জানান, মেছো বাঘটির ওজন সাত কেজি। এর বয়স আনুমানিক দেড় বছর। বাঘের পায়ের নখ ও মাথায় সামান্য আঘাত রয়েছে। চিকিৎসা দিয়ে বাঘটিকে চুনারুঘাটে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হতে পারে।

তোফায়েল আহমেদ চৌধুরী আরও জানান, কোনো বন্যপ্রাণী একা থাকতে পারে না। ধারণা করা হচ্ছে, ওই এলাকার আশপাশে মেছো বাঘটির সঙ্গী আছে। তাই মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

উল্লেখ‌্য,  মেছো বাঘটি  মাঝারি আকারের বিড়াল গোত্রীয় এক ধরনের স্তন্যপায়ী বন্যপ্রাণী। ব্রাজিল, কোস্টারিকা, বাংলাদেশ, ভারত, বলিভিয়া, ক্যাম্বোডিয়া, লাউস, শ্রীলঙ্কায় এরা স্থানীয়ভাবে বাঘরোল নামে পরিচিত। এদের আবাসস্থল থাইল্যান্ড ও এল সালভাদোর। কয়েক দশকে বাঘরোলের সংখ্যা মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। তাই আইইউসিএন ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করে।

মেছো বাঘ সাধারণত নদীর ধারে, পাহাড়ি ছড়া এবং জলাভূমিতে বাস করে। এরা সাঁতারে পারদর্শী হওয়ায় এ ধরনের পরিবেশে সহজেই খাপ খাওয়াতে পারে। এদের গায়ে ছোপ ছোপ চিহ্ন থাকার জন্য অনেকে এদের চিতাবাঘ বলেও ভুল করে।

মামুন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়