ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এক বাঁশের সাঁকোতে ১২ গ্রামের মানুষের পারাপার

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১ ফেব্রুয়ারি ২০২১  
এক বাঁশের সাঁকোতে ১২ গ্রামের মানুষের পারাপার

এক বাঁশের সাঁকোতে পারাপার হচ্ছেন নরসিংদীর ১২ গ্রামের মানুষ। সাঁকোটি রায়পুরা উপজেলার আদিয়াবাদ ইউনিয়নের আড়িয়াল খাঁ নদের ওপর।

এ নদে সেতু না থাকায় দুই উপজেলার লাখো মানুষ এই বাঁশের সাঁকো দিয়েই পারাপার হচ্ছেন দীর্ঘদিন ধরে। শত দুর্ভোগ সয়েও এই বাঁশের সাঁকোই তাদের একমাত্র ভরসা।

বাঁশের সাঁকোটিই রায়পুরা উপজেলার আদিয়াবাদ নয়াচর ও পাশের শিবপুর উপজেলার যোশর, বাঘাব ইউনিয়নের সঙ্গে সংযোগ ধরে রেখেছে। এখানে সেতু নির্মাণ হলে বদলে যাবে দুটি উপজেলার ১২ গ্রামের লক্ষাধিক মানুষের জীবনযাত্রার মান। আর্থসামাজিক উন্নয়ন ঘটবে বলেও মনে করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, আড়িয়াল খাঁ নদের এক প্রান্তে রায়পুরা উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী রাধাগঞ্জ বাজার, সরকারি আদিয়াবাদ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ এবং অন্য প্রান্তে একই ইউনিয়নের সিরাজনগর উম্মুল কুরা ফাজিল (ডিগ্রি) মাদরাসা ও সিরাজনগর বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং শিবপুর উপজেলা।

ঐতিহ্যবাহী রাধাগঞ্জ বাজারটি নদের পাড়ে হওয়ায় রায়পুরা উপজেলার আদিয়াবাদ, শেরপুর, নয়াচর ও পাশের শিবপুর উপজেলার যোশর ও বাঘাব ইউনিয়নের সৈকারচর,যোশর, মাখাল্লা, কামালপুর, জানখারটেক, লেটাব, দক্ষিণ কামালপুর, কাজিয়ারা ও শ্রীরামপুর গ্রামের সাধারণ মানুষ, শ্রমিক, কৃষক ও ব্যবসায়ীরা ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটি দিয়েই পারাপার হচ্ছেন প্রতিদিন। এছাড়া জরুরি রোগী হাসপাতালে নেওয়া ও বাজারে মালামাল আনা-নেওয়াসহ স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের প্রতিনিয়ত পোহাতে হয় নানা দুর্ভোগ।

স্থানীয়রা একটি সেতু নির্মাণের দাবি জানিয়ে আসলেও জনপ্রতিনিধিরা কোন উদ্যোগ নেননি। তবে সম্প্রতি সাবেক মন্ত্রী স্থানীয় সাংসদ রাজিউদ্দিন আহম্মেদ রাজু এ নদে একটি সেতু নির্মাণের আশ্বাস দিয়েছেন, আর সে আশ্বাস নিয়েই অপেক্ষায় আছেন তারা।

গত ২৪ জানুয়ারি সেতু নির্মাণের দাবিতে নদের পাড় আদিয়াবাদ ইউনিয়নেয়সহ আশেপাশের কয়েকটি ইউনিয়নের শিক্ষার্থীসহ অন্তত পাঁচশত মানুষ মানববন্ধনও করেছেন।

এ মানববন্ধনে স্থানীয়দের মধ্যে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ সরকার, আদিয়াবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. ইসমাইল মিয়ার নামে প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইফতেখার হোসেন রাসেল, সিরাজনগর উম্মুলকুরা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাহবুবুর রহমান ও সহকারী শিক্ষক বশির উদ্দিন খান, ইউপি সদস্য শওকত আলী, রহুল আমিন মোল্লা ও ব্যবসায়ী ইলিয়াস মোল্লা প্রমুখ।

রাধাগঞ্জ বাজারের ব্যবসায়ী অহিদ মিয়া জানান, এ আড়িয়াল খা নদের উপর বাঁশের সাঁকো দিয়ে জীবন ঝুঁকি নিয়ে প্রতি সাপ্তাহিক হাটবার মঙ্গলবার ও রোববারে রাধাগঞ্জ বাজারে হাজার হাজার মানুষ সমাগত হচ্ছে।  একটি সেতু নির্মাণ হলে এসব মানুষের দুর্ভোগ লাঘব হতো।

সিরাজনগর বহুমুখী উচ্চ বিদ্যালয় শিক্ষার্থী আপেল মাহমুদ বলেন, ‘বর্ষাকালে নৌকায় পারপার হতে গিয়ে ক্লাসে পৌঁছাতে দেরি হয়ে যায়। আর শুকনো মৌসুমে বাঁশের সাঁকো দিয়ে পার হতে অনেক ভয় হয়। কোন কোন সময় সাঁকোটা ভেঙেও পড়ে।  অনেক সময় পড়ে গিয়ে আহতও হতে হয়।

সিরাজনগর উম্মুল কুরা ফাজিল (ডিগ্রি) মাদরাসা অধ্যক্ষ মাহবুবুর রহমান বলেন, প্রতিনিয়ত কয়েক শত শিক্ষার্থী বাঁশের সাঁকো দিয়ে নদ পাড়ি দিয়ে মাদরাসা ও স্কুলে আসতে হয়। এতে শিক্ষার্থীদের অনেক কষ্ট হয়। এখানে সেতু নির্মাণ হলে শুধু শিক্ষক-শিক্ষার্থীই নয়, সকল শ্রেণিপেশার মানুষের উপকার হবে। পাল্টে যাবে এলাকার আর্থসামাজিক চিত্র।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর নরসিংদীর নির্বাহী প্রকৌশলী শেখ আবু মো. জাকির সেকান্দার বলেন, এ আড়িয়াল খাঁ নদে একটি সেতু নির্মাণের প্রস্তাব প্রক্রিয়াধীন আছে।  এরই মধ্যে প্রয়োজনীয় সার্ভে করা হয়েছে, এখন ডিজাইন পাওয়ার পর দরপত্র আহ্বান করা হবে। 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়