ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নিরাপত্তা ও দক্ষতা উন্নয়নে ব্যতিক্রমী নারীবান্ধব কেন্দ্র উদ্বোধন

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০৯:৪৮, ৯ ফেব্রুয়ারি ২০২১
নিরাপত্তা ও দক্ষতা উন্নয়নে ব্যতিক্রমী নারীবান্ধব কেন্দ্র উদ্বোধন

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা নারীদের নিরাপত্তা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নের জন্য ব্যতিক্রমী নারীবান্ধব কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) ওই এলাকার চার নম্বর ক্যাম্পে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের উপসচিব মাহফুজুর রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন ইউনাইটেড নেশন হাইকমিশন ফর রিফিউজি (ইউএনএইচসিআর) এর লিঙ্গভিত্তিক সহিংসতা ইউনিটের কর্মকর্তা তেরা ম্যাককিনন, ব্র্যাকের হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রামের (এইচসিএমপি) এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, ত্রাণ ও পুণর্বাসন মন্ত্রণালয়ের সহকারি সচিব ও সহকারি ক্যাম্প ইনচার্জ বিমল চাকমা, ব্র্যাকের লিঙ্গভিত্তিক সহিংসতা ইউনিটের প্রজেক্ট ম্যানেজার শেখ জাহিদুর রহমান, স্থানীয় রোহিঙ্গা নারী নেত্রী আনোয়ারা বেগম।

মাহফুজুর রহমান বলেন, ‘রোহিঙ্গা নারীদের বাল্যবিবাহ নিরোধসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নের উদ্দেশ্যে এটা নির্মাণ করা হয়েছে। এটা যেন সঠিকভাবে কার্যকর করা হয়, সেদিকে গুরুত্ব দিতে হবে।’ এজন্য সরকারের পক্ষ থেকে বেসরকারি সংস্থা ব্র্যাককে যাবতীয় সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তিনি।

এই কেন্দ্রের মাধ্যমে রোহিঙ্গা নারীদের বাল্যবিবাহ নিরোধ, মানসিক স্বাস্থ্য সমস্যায় বিশেষ কাউন্সেলিং, জেন্ডার সচেতনতা, লিঙ্গভিত্তিক সহিংসতার শিকার নারীদের সহায়তা প্রদান, টেইলারিং ও হস্তশিল্পে প্রশিক্ষণসহ বিভিন্ন কর্ম দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হবে। এতে প্রতি ব্যাচে ২০-২৫ জন করে দিনে ১০০-১২০ জনের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ থাকছে।

ঢাকা/সুমন/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়