ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিজেএম কো-অপারেটিভ সোসাইটির ২ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১২:২২, ১২ ফেব্রুয়ারি ২০২১
সিজেএম কো-অপারেটিভ সোসাইটির ২ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

সিজেএম ওয়ার্কার্স কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি লিমিটেডের সদস্যদের সংবাদ সম্মেলন

সরকারি সিদ্ধান্তে বন্ধ হয়ে যাওয়া খুলনার রাষ্ট্রায়ত্ব খালিশপুরের ক্রিসেন্ট জুট মিল লিমিটেডের শ্রমিকদের সমবায় প্রতিষ্ঠান ‘সিজেএম ওয়ার্কার্স কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি লিমিটেড’র ২০৯ জন সদস্যের জমা করা ২ কোটি ১৯ লাখ ১৩ হাজার ৩৬৭ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ করেছেন সদস্যরা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি)  খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

এসময় লিখিত বক্তব্য পাঠ করেন সদস্যদের পক্ষে মো. মাহফুজুর রহমান। মিলের প্রকল্প প্রধান এবং সোসাইটির পরিচালকরা জোটবদ্ধ হয়ে এই অর্থ আত্মসাৎ করেছেন বলেও অভিযোগ করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী নিজেই বন্ধ করা জুটমিলের সকল শ্রমিকের অর্থ সঠিকভাবে প্রদানের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। অথচ ক্রিসেন্ট জুট মিলের প্রকল্প প্রধান ও কো-অপারেটিভ সোসাইটির পরিচালকরা জোট হয়ে সংস্থার ২০৯ জন সদস্যের অর্থছাড় না দিয়ে আটকে দেন। দীর্ঘ দুই মাস তালবাহানার পর প্রকল্প প্রধান সদস্যদের দাবি করা অর্থ আবেদনের মাধ্যমে কেটে রেখে বাকি পাওনা ছেড়ে দেন। যা ছিল প্রকল্প প্রধান ও সোসাইটির পরিচালকদের পূর্ব পরিকল্পনা।

সংবাদ সম্মেলনে আরও অভিযোগ করা হয়, বিজেএমসি অথবা অন্য কোনো কর্তৃপক্ষের সোসাইটির অর্থ কেটে রাখার নির্দেশ ছিল না। কিন্তু এ অর্থ কেটে রাখার সঙ্গে প্রকল্প প্রধান নিজেই জড়িত বলে অভিযোগ করেন তারা।

আরও অভিযোগ করা হয়, কো-অপারেটিভ সোসাইটি একটি সমবায় পরিচালিত প্রতিষ্ঠান। এটি সাধারণ শ্রমিকদের অর্থে পরিচালিত। সংস্থাটি মিলের শ্রমিকদের আর্থিক সংকটের সময় সদস্য হিসেবে লোন দিয়ে থাকে। কিন্তু সমবায়ের নিয়ম অনুযায়ী ১০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বিনা সুদে লোন দেয়ার বিধান রয়েছে। অথচ শ্রমিকদের নিকট থেকে ইচ্ছামতো টাকার অংক বসিয়ে কো-অপারেটিভ সোসাইটির কেরানি আব্দুস সালাম সদস্যদের সাপ্তাহিক মজুরি থেকে প্রতি সপ্তাহে ৩শ’ টাকা কেটে ১৯ শতাংশ হারে সুদে-আসলে সংস্থায় জমা দেন। পরবর্তীতে জমা করা টাকা সংস্থার পরিচালকরা ভাগাভাগি করে নেন। ফলে মিল বন্ধ অথবা চাকরিচ্যুতির সময় বাকি টাকা সুদে-আসলে গ্রাচুইটি থেকে বা তাতে সংকুলান না হলে পিএফ থেকে কেটে নেয়। এতে করে অনেক সদস্যকে খালিহাতে বাড়ি ফিরতে হয়। এ অবস্থায় অর্থ আত্মসাতের সঙ্গে সংশ্লিষ্টদের বিচার ও আত্মসাৎ করা অর্থ ফেরত পাওয়ার দাবি জানান তারা। এ সংক্রান্ত বিষয় মিলের মহাব্যবস্থাপক, পাট ও বস্ত্র মন্ত্রণালয়, সমবায় মন্ত্রণালয়, কেসিসি মেয়র, পুলিশ কমিশনার, দুর্নীতি দমন কমিশন, র‌্যাব এবং জেলা সমবায় দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে বলেও জানিয়েছেন শ্রমিক সদস্যরা।

সংবাদ সম্মেলনে শ্রমিকদের পক্ষে অংশ নেন মো. আতিয়ার রহমান, আব্দুল ওহাব, দরবেশ আলী, মো. রফিকুল ইসলাম, আব্দুল গণি, নাসির উদ্দিন, মোহাম্মদ জালাল, মোহাম্মদ রুহুল আমিন, আকবর আলি, আব্দুস সালাম, মো. আবুল কাশেম, হাসেম আলী, মো. বাদশা, আবুল কাশেম, নূর আলম, সাহেব আলী, মইনুদ্দিন, আলমগীর, আশিকুর রহমান, আলী আহমেদ, মোহাম্মদ সিরাজ, মো. এজাবুল প্রমূখ।
 

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়