ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জমে উঠেছে কিশোরগঞ্জের দেবী সরস্বতীর প্রতিমা হাট

কিশোরগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ১৩ ফেব্রুয়ারি ২০২১  
জমে উঠেছে কিশোরগঞ্জের দেবী সরস্বতীর প্রতিমা হাট

প্রতিবছরের মতো এবারো বিদ‌্যার দেবী সরস্বতী পূজা উপলক্ষে কিশোরগঞ্জ সদরের কালীবাড়ি প্রাঙ্গণে বসেছে প্রতিমার হাট। পূজার আগের দিন পর্যন্ত এ হাটে চলবে প্রতিমার বেচা কেনা। 

দেবী সরস্বতীকে সুন্দর অবয়বে সাজিয়ে বসেছেন বিক্রেতারা। হাটে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন কিশোরগঞ্জের বিভিন্ন উপজেলার সনাতন ধর্মাবলম্বীরা। প্রতিমা দেখে মুগ্ধ হচ্ছেন ভক্তরা। কেউ কিনে নিচ্ছেন, পছন্দমতো প্রতিমার জন্য বায়না করে যাচ্ছেন। 

আগামী ১৬ ফেব্রুয়ারি সরস্বতী পূজা।  কিশোরগঞ্জের বিভিন্ন মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে চলছে পূজার শেষ প্রস্তুতি। 

কালীবাড়ি প্রাঙ্গণের প্রতিমার হাট এখন মুখরিত। এ হাটে বিভিন্ন জায়গা থেকে আসা ৮-১০জন প্রতিমা কারিগর অংশ নিয়েছেন। যাদের প্রত‌্যেকেরই নিজস্বতা রয়েছে।  সবাই ভিন্ন ভিন্ন রূপে ছোট-বড় কয়েক হাজার প্রতিমা তৈরি করেছেন। যার দাম ধরা হয়েছে সর্বনিম্ন ৪শ টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা।

নেত্রকোনা জেলার আটপাড়া গ্রামের প্রতিমা কারিগর গণেশ পাল। প্রতিবারের মতো এবারো এসেছেন কিশোরগঞ্জ কালীবাড়ি প্রাঙ্গণের প্রতিমার হাটে। তিনি বলেন, ‘লোকমুখে শুনে গতবছর এখানে এসে প্রতিমা তৈরি করেছিলাম। বেশ ভালো পরিমাণ প্রতিমা বিক্রি হয়েছিল। তাই এবারো এ হাটে এসেছি। এখন পর্যন্ত প্রায় ৯০টি প্রতিমার বায়না নিয়েছি।  আশা করি শেষের দিকে আরও কিছু প্রতিমা বিক্রি করতে পারব।’

কিশোরগঞ্জে ধুলদিয়া গচিহাটার প্রতিমা কারিগর নারায়ন পাল জানান, মৃৎ শিল্পই তার পেশা। এ পেশাতেই তিনি তার পরিবার পরিজন নিয়ে কাজ করে বেঁচে আছেন। এ হাটে প্রতিমা বিক্রি করে স্বাচ্ছন্দ্যবোধ করছেন। কারণ, প্রতিমা তৈরিতে যে ব্যয়ভার ধরা হয়েছে সে অনুযায়ী দাম ভালই পাওয়া যাচ্ছে।

প্রতিমা কিনতে আসা স্থানীয় অ্যাডভোকেট মিল্টন দে বলেন, প্রতিবছরই বাসায় সরস্বতী পূজো করে থাকি। তার জন্য প্রতিমাও নিয়ে যাই। তবে সরস্বতী পূজো উপলক্ষ্যে এমন প্রতিমার হাট, সত্যিই বিস্ময়কর। এখানে বিভিন্ন রূপে দেবী সরস্বতীকে প্রতিষ্ঠা করা হয়েছে। আয়োজকদের সাধুবাদ জানাচ্ছি।

প্রতিমা হাটের আয়োজক শ্রী শ্রী কালীবাড়ির সাধারণ সম্পাদক পলাশ চন্দ্র রায় বলেন, ভক্তদের চাহিদা অনুযায়ী এ বছরও আমরা হাটের আয়োজন করতে পেরেছি। ভক্তদের আগমণ ও উৎসাহ আমাদের আয়োজনকে স্বার্থক করেছে। প্রতিমা কারিগরদেরকেও সার্বিক সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। 

রুমন চক্রবর্তী/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়