ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জামালপুরে গাছে গাছে আমের মুকুল

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ২০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৮:১৩, ২০ ফেব্রুয়ারি ২০২১
জামালপুরে গাছে গাছে আমের মুকুল

ঋতুর পরিবর্তনে এখন বইছে বসন্ত বাতাস। জামালপুরের গাছে গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল। আর বসন্ত বাতাসে চারদিকে  ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। 

রঙিন বন ফুলের সমারোহে প্রকৃতি যেমন সেজেছে বর্ণিল সাজে। তেমনি সাজে সেজেছে

জামালপুরের ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও জামালপুর সদর উপজেলার আম বাগানগুলোতে গাছজুড়ে শোভা পাচ্ছে আমের আগাম মুকুল।

স্থানীয় আমচাষিরা বলছেন, নির্ধারিত সময়ের প্রায় এক মাস আগেই আবহাওয়াগত ও জাতের কারণেই এসব আমের মুকুল আসতে শুরু করেছে। পাতা ঢেকে যাচ্ছে আমের মুকুলে। বাতাসে ভেসে বেড়াচ্ছে এর ম ম গন্ধ।  

মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া, ঝাউগড়া, ফুলকোচা, চরবাণী পাকুরিয়া ইউপির গ্রামগুলোতে গাছে গাছে আমের মঞ্জরি।

ঘোষেরপাড়া ইউপির চাড়ালকান্দি গ্রামের আম বাগানের মালিক মালেক আফসারী বলেন, আমার বড় বড় আম গাছ আছে। অধিকাংশ গাছই এরই মধ্যে মুকুলে ছেঁয়ে গেছে। এবার কুয়াশা কম হওয়ায় মুকুল ভালোভাবে প্রস্ফুটিত হয়েছে।

ঝাউগড়া ইউপির পলাশী গ্রামের ছামিউল আলম বলেন, এবার আমার বাগানের গাছে গাছেও প্রচুর আমের মুকুল। বাতাসে ভেসে বেড়াচ্ছে এর সুগন্ধ। গাছে গাছে অজস্র মুকুল দেখে বাম্পার ফলনের আশা করা যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, মুকুল ফোটার সময় মেঘলা ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকলে বিভিন্ন রোগের আক্রমণ হতে পারে। তবে এ বছর কুয়াশা তেমন একটা নেই। মাঠপর্যায়ে কর্মকর্তাগণ নিয়মিত খোঁজ খবর নিয়ে বাগান মালিকদের পরামর্শ দিচ্ছেন। 

যথাযথ পরিচর্যা না করলে ঝরে পড়ে আমের ফলনে ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও জানান তিনি।

সেলিম আব্বাস/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়