ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী-শ্রমিকদের পাল্টাপাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৮:৫৪, ২০ ফেব্রুয়ারি ২০২১
বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী-শ্রমিকদের পাল্টাপাল্টি কর্মসূচি

গত কয়েকদিন ধরে দফায় দফায় চলছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধ কর্মসূচি। এবারে পাল্টা আন্দোলনে মাঠে নেমেছেন পরিবহন শ্রমিকরা। শ্রমিক গ্রেপ্তারের প্রতিবাদে বরিশাল থেকে অভ্যন্তরীণ ১৭ রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন তারা। 

শিক্ষার্থী ও বাস মালিক-শ্রমিকদের পাল্টাপাল্টি কর্মসূচিতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

এর আগে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়ের করা মামলায় শুক্রবার রাতে রুপাতলী বাস টার্মিনালের দুই শ্রমিককে গ্রেপ্তার করে পুলিশ। ওই দুই শ্রমিকের মুক্তির দাবিতে শনিবার সকালে এ ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা। 

বরিশাল পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় আমাদের দুই শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু আমাদের কোনো শ্রমিক ছাত্রদের ওপর হামলা চালায়নি। 

তিনি বলেন, পুলিশ যাদের গ্রেপ্তার করেছে তারা এই ঘটনার সঙ্গে কোনোভাবেই জড়িত নয়। আমাদের শ্রমিকদের মুক্তি না দেওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। ২১ শে ফেব্রুয়ারির কথা চিন্তা করে বিষয়টি কীভাবে সমাধান করা যায়, সে বিষয় ভেবে দেখা হবে বলে জানান তিনি। 

এর আগে সকাল থেকে ধর্মঘটের ডাক দিয়ে নগরীর রুপাতলী বাস টার্মিনালের সামনে সুরভী চত্বরে বিক্ষোভ শুরু করেন পরিবহন শ্রমিকরা। এসময় তারা টায়ারে আগুন দিয়ে এবং রাস্তায় গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ করেন।

এদিকে আন্দোলনের চতুর্থ দিনে সকাল থেকে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মেসে হামলার ঘটনায় করা মামলায় অভিযুক্তদের নাম অন্তর্ভুক্ত করার দাবিতে সকাল থেকে মহাসড়কে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে, বাঁশ, বেঞ্চ বা কাঠ ফেলে মহাসড়কটি অবরোধ করে রেখেছেন তারা। এতে রাস্তার দুই দিকে আটকা পড়েছে শত শত যানবাহন।

যানবাহন থেকে নেমে অনেকেই হেঁটে গন্তব্যের দিকে রওনা হয়েছেন। দফায় দফায় মহাসড়ক অবরুদ্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েছেন চলাচলকারীরা। এছাড়াও টানা তিনদিনের ছুটিতে দেশের বিভিন্ন জেলা থেকে আসা পর্যটকরাও পড়েছেন বিপাকে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করেন, তাদের উল্লেখ করা হামলাকারীদের নাম মামলায় দেওয়া হয়নি। এর প্রতিবাদে শুক্রবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে মশাল মিছিল করেন তারা। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশ্বাসে দাবি পূরণের জন্য ১৩ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে সড়ক থেকে সরে যান তারা। সেই সময়সীমা শেষ হওয়ায় আবারও মহাসড়কে নেমেছন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সাল রুমি জানান, মঙ্গলবার নগরীর রুপাতলী হাউজিং এলাকায় গভীর রাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মেসে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দুই শ্রমিককে গ্রেপ্তার করেছে কোতয়ালী মডেল থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, সাউথ বেঙ্গল পরিবহনের হেলপার মো. ফিরোজ মুন্সী ও এমকে পরিবহনের সুপারভাইজার আবুল বাশার রনি।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, ‘শিক্ষার্থীদের যে তিনটি দাবি ছিল সেগুলো মানা হয়েছে। তাদের এখন কী দাবি রয়েছে সেটা শুনব। তারপর সেই অনুযায়ী আমরা পদক্ষেপ নেব। 

বরিশাল কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম জানান, শ্রমিকরা বিক্ষোভ করেছে। ওদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলন করছে। আমরা উভয়পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সুষ্ঠু সমাধানের চেষ্টা করছি।

মঙ্গলবার দুপুরে রুপাতলী বিআরটিসি বাস কাউন্টারে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে লাঞ্ছিত করেন শ্রমিকরা। এরপর রাতে রুপাতলী হাউজিং এলাকার মেসে হামলা চালানোর অভিযোগ ওঠে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে। এতে ১১ শিক্ষার্থী গুরুত্বর আহত হন। 

বরিশাল/স্বপন/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়