ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পতেঙ্গা লালদিয়ার চরে উচ্ছেদে বন্দরের নোটিশ, প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ২০ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০৭:৪৭, ২১ ফেব্রুয়ারি ২০২১
পতেঙ্গা লালদিয়ার চরে উচ্ছেদে বন্দরের নোটিশ, প্রতিবাদে বিক্ষোভ

বন্দরের নিজস্ব ভুমির ওপর বসতি গড়ে ৪০ বছরেরও বেশি সময় ধরে বসবাসকারী প্রায় দুই হাজার পরিবারকে উচ্ছেদের নোটিশ দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। 

এদিকে, উচ্ছেদের নোটিশ পেয়েই হতবিহ্ববল পরিবারগুলো রাস্তায় নেমে বিক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন।  স্থানীয় জন প্রতিনিধিও এলাকাবাসীর দাবির সঙ্গে একাত্ম হয়ে পুনর্বাসন না করে অসহায় মানুষগুলোকে উচ্ছেদ না করতে অনুরোধ জানিয়েছেন। 

অন‌্যদিকে, পতেঙ্গা বিমানবন্দর সড়কের লালদিয়ার চর এলাকায় দুই  হাজারেরও বেশি পরিবারকে উচ্ছেদের নোটিশ দেওয়ার সত্যতা নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক।

জানা যায়, পতেঙ্গা বিমানবন্দর সড়কের পাশে লালদিয়ার চর এলাকায় ‘নদীর চর ঘেঁষে প্রায় ৪০ বছরেরও বেশি সময় ধরে বসবাস করে আসছে দুই থেকে আড়াই হাজার পরিবার।  বন্দরের ভুমি দখল মুক্ত করতে অবৈধ বসতি ও স্থাপনা উচ্ছেদ অভিযানের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে এসব বসতি উচ্ছেদের নোটিশ দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। আগামী ২৫ ফেব্রুয়ারি উক্ত বসতি উচ্ছেদে অভিযান পরিচালনা করা হবে বলে বন্দর কর্তৃপক্ষের দেওয়া নোটিশে উল্লেখ করা হয়েছে।

বন্দর কর্তৃপক্ষের নোটিশ পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন বসবাসকারী পরিবারগুলো। উচ্ছেদের আগে তাদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন তারা। 

শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বিমানবন্দর সড়কে এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বসবাসকারীরা তাদের দীর্ঘদিনের মাথাগোঁজার ঠাঁই থেকে বিচ্যুত না করতে বন্দর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. ছালেহ আহম্মদ চৌধুরী বলেন, ৪০ বছর আগে সরকারকে নিজেদের ভিটেমাটি ছেড়ে দিয়ে নিঃস্ব পরিবারগুলো লালদিয়ার চর এলাকায় বসবাস করে আসছে। এই বসতি ছাড়া তাদের থাকার জায়গা নেই। এই অসহায় পরিবারগুলোকে বিকল্প থাকার ব্যবস্থা না করে এভাবে উচ্ছেদ করা মানবাধিকার লঙ্ঘন।  মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ভবন নির্মাণ করে দিয়ে যেখানে প্রধানমন্ত্রী মানবিকতার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, সেখানে এ চরবাসীর জন্য সামান্য থাকার জায়গা ব্যবস্থা করে দেওয়া সরকারের পক্ষে কোনো বিষয় না।

ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, এই চর এলাকার লোকজন খুবই গরিব। উচ্ছেদ করলে ভাড়া বাসায় যাওয়ার মতো সামর্থ্য তাদের নেই। ২৫ ফেব্রুয়ারি পরিবারগুলোকে উচ্ছেদ না করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান কাউন্সিলর।

উল্লেখ্য, ১৯৭২ সাল থেকে লালদিয়ার চর এলাকায় বসবাস করে আসছে প্রায় ২৫০০ পরিবার।  ২০০৫ সালের ১২ জুলাই এই চরের বি ব্লকে থাকা প্রায় ৫০০ পরিবারকে উচ্ছেদ করা হয়। ২০১৯ সালেও এক দফা উচ্ছেদ অভিযান পরিচালনা করে বন্দর কর্তপক্ষ। এবার নতুন করে আগামী ২৫ ফেব্রুয়ারি চরের এ ব্লকে উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য নোটিশ দেওয়া হয়েছে।

রেজাউল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়