ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হবিগঞ্জে ৫৫১ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

মামুন চৌধুরী, হবিগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ২১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:৫৩, ২২ ফেব্রুয়ারি ২০২১
হবিগঞ্জে ৫৫১ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

হবিগঞ্জে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে

হবিগঞ্জ জেলায় ১০৫৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪৬৫ বিদ্যালয়ে শহীদ মিনার নেই। এছাড়া কলেজ, হাইস্কুল ও মাদ্রাসা মিলে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২১০টি। এর মধ্যে ৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। সব মিলিয়ে জেলার ৯ উপজেলায় ৫৫১টি শিক্ষা প্রতিষ্ঠানে এখনও নির্মাণ হয়নি শহীদ মিনার। জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, শহীদ মিনার না থাকা শিক্ষা প্রতিষ্ঠানে মহান ভাষা দিবসের দিন শিক্ষার্থীরা অস্থায়ীভাবে গড়ে তোলা শহীদ মিনারে অথবা পার্শ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

ভাষা আন্দোলনের ৬৯ বছরেও এসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ না করায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক মহল ক্ষোভ প্রকাশ করেছেন।  ১৯৫২ সালে মায়ের ভাষা প্রতিষ্ঠা করতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন এ দেশের তরুণ সমাজ। সেসব ভাষা সৈনিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা প্রয়োজন বলে অভিমত দিয়েছেন অভিভাবক মহল ও ভাষাপ্রেমীরা। 

শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সাহাব উদ্দিন বলেন, এ মাদ্রাসায় শহীদ মিনার নেই।  তবে ভাষা দিবস গুরুত্বের সাথে পালন করা হয়।  শহীদ মিনার নির্মাণের আপ্রাণ চেষ্টা চলছে। একই কথা জানান, শহীদ মিনার নেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা।

সাবেক জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের ডেপুটি কমান্ডার ও সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ হবিগঞ্জ জেলার সভাপতি  বীর মুক্তিযোদ্ধা গৌর প্রসাদ রায় বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা বাংলা ভাষা পেয়েছি।  এ ভাষা আমাদের প্রাণের ভাষা।  মায়ের ভাষা।  তাই যেসব শিক্ষা প্রতিষ্ঠানে এখনো শহীদ মিনার নির্মাণ হয়নি, দ্রুত তা নির্মাণ করার দাবি জানাচ্ছি।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লাহ বলেন, বরাদ্দক্রমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার নির্মাণ কাজ চলমান রয়েছে।  এ লক্ষ্যে আমরা কাজ করছি।  ভাষা দিবসটি গুরুত্বসহকারে পালন করা হচ্ছে।  

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আমিরুল ইসলাম বলেন, ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর হবিগঞ্জ সদর ও জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার ১৪৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও ভাষা সংগ্রামের চেতনায় উদ্বুদ্ধ করতে হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির তার নির্বাচনী এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার প্রতিষ্ঠার উদ্যোগ নেন। এ বিষয়ে তিনি অনেক প্রতিষ্ঠানকে নিজে অনুদান দেন।  তার আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে উপজেলা প্রশাসন, প্রাথমিক শিক্ষা বিভাগ, ইউনিয়ন পরিষদ ও ব্যক্তি উদ্যোগেও অনেকে এগিয়ে আসেন।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা
এদিকে, প্রথমবারের মতো হবিগঞ্জ জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে শ্রদ্ধা জানান সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হুসেন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা, জেলার সব দপ্তর প্রধান, রাজনৈতিক নেতা, সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংস্কৃতিক সংগঠনসহ সব শ্রেণি-পেশার মানুষ।

মামুন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়