Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

একটি স্বপ্নের অপমৃত্যু

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:২১, ২৪ ফেব্রুয়ারি ২০২১
একটি স্বপ্নের অপমৃত্যু

শফিকুল ইসলাম। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা। এর আগে চ্যানেল আই এবং ভোরের কাগজ পত্রিকায় কাজ করেছেন। পেশাগত কারণে ঢাকায় বসবাস তার। কিন্তু গ্রামকে ভুলে যাননি। সুযোগ পেলেই নাড়ির টানে ছুটে আসেন নিজ গ্রাম খুলনার ফুলতলা উপজেলার দামোদর দক্ষিণ পাড়ায়।  

এবার করোনাকালীন বিশ্ববিদ্যালয় বন্ধের কারণে লম্বা ছুটি পেয়ে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেছিলেন শফিকুল ইসলাম। নিজ বাড়ি সংলগ্ন মসজিদের পুকুরটি লিজ নিয়ে মাছের চাষ করেন। কিন্তু দুর্বৃত্তরা বিষ প্রয়োগ করে পুকুরের সব মাছ চুরি করে নিয়ে গেছে। এতে প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে তার। আর এর সঙ্গে অপমৃত্যু ঘটেছে শফিকুল ইসলামের উদ্যোক্তা হওয়ার স্বপ্নের। 

পুকুরে বিষ প্রয়োগের এ ঘটনা ১৮ ফেব্রুয়ারি মধ্য রাতের। আর শফিকুল ইসলাম সোমবার (২২ ফেব্রুয়ারি) ফুলতলা থানায় সাধারণ ডায়েরি করেন। পুলিশ এখনও পর্যন্ত কাউকে আটক করতে পারেনি। বিষয়টির অনুসন্ধান চলছে বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহাতাব উদ্দিন।

শফিকুল ইসলাম রাইজিংবিডিকে জানান, এক একর আয়তনের পুকুরটি দুই বছরের জন্য ১ লাখ ১৪ হাজার টাকায় লিজ নেন তিনি। আগামী বৈশাখে প্রথম বছর শেষ হবে। 

শফিকুল ইসলাম জানান, পুকুরে রুই, কাতল, মৃগেল, চিতল ও পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির ২২ মণ ১৯ কেজি মাছ ছাড়েন। যার মূল্য ৭ লাখ ৯০ হাজার টাকা। এছাড়াও বিল ডাকাতিয়ায় থাকা তার অপর ঘের থেকেও বড় মাছ ধরে এনে পুকুরে ছাড়েন। প্রতিটি মাছের ওজন ২-৩ কেজি হয়েছিল। আশা ছিল ২৮ ফেব্রুয়ারি মাছ বিক্রি করবেন। কিন্তু সেই স্বপ্ন আর পূরণ হয়নি। 

শফিকুল ইসলাম আরও জানান, পুকুরে বিষ প্রয়োগ করে অধিকাংশ মাছ ছুরি করে নিয়ে গেছে। বাকি ৫-৭ মণ মৃত মাছ তুলে মাটি চাপা দিয়েছেন। এতে আশাহত তিনি। 

এ বিষয়ে নিজের ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দিয়েছেন শফিকুল ইসলাম। সেখানে তিনি লিখেছেন, ‘…শেষ হলো কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন। চুরি যাওয়া ও মৃত মাছ মিলে আনুমানিক ১৪ লাখ টাকার ক্ষতির সম্মুখীন হলাম।’ 

ফুলতলা থানার ওসি মাহাতাব উদ্দিন বলেন, ঘটনার অনুসন্ধান চলছে। ধারণা করা হচ্ছে, বিষ প্রয়োগ করে সব মাছ চুরি করা হয়েছে। জড়িত কাউকে শনাক্ত করা গেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। 
 

ঢাকা/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়