Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

তালিকা থেকে নাম বাদ পড়ার খবর শুনে মুক্তিযোদ্ধার মৃত্যু

ধামইরহাট (নওগাঁ) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২৩:১০, ২৫ ফেব্রুয়ারি ২০২১
তালিকা থেকে নাম বাদ পড়ার খবর শুনে মুক্তিযোদ্ধার মৃত্যু

নওগাঁর ধামইরহাটে যাচাই-বাচাই তালিকা থেকে নাম বাদ পড়ার খবর শুনে সাহার উদ্দীন নামের এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উপজেলার নেওটা গ্রামে এ ঘটনা ঘটে। মৃত সাহার উদ্দিন ওই এলাকার মৃত নয়েজ উদ্দীনের ছেলে।

পরিবারের দাবি, একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হওয়ার পরও তালিকা থেকে নাম বাদ পড়ার অপমান সহ্য করতে না পেরে তার মৃত্যু হয়েছে। 

নওগাঁর ধামইরহাটে সাধারণ গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা ৮৯ জন। এদের মধ্যে ৩২ জনকে পাশ দেখিয়ে ও ৫৭ জনকে ফেল দেখিয়ে সম্প্রতি তালিকা প্রকাশ করে উপজেলা প্রশাসন। ওই তালিকায় সাহার উদ্দীনের নামও বাদ পড়ে। 

এ খবর শোনার পর অসুস্থ হয়ে পড়েন মুক্তিযোদ্ধা সাহার উদ্দীন। বেলা ১১ টার দিকে তার এক মেয়ের বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু বরণ করেন তিনি।

তিনি পাঁচ মেয়ে, এক ছেলে ও স্ত্রীকে নিয়ে মুক্তিযোদ্ধা হিসেবে গর্বের সঙ্গেই জীবন যাপন করে আসছিলেন। মুক্তিযোদ্ধা হিসেবে তিনি প্রথম থেকেই সরকারি সুবিধা ভোগ করে এসেছেন। যার গেজেট নম্বর-৩০৩৪।

সাহার উদ্দিনের ছেলে দেলোয়ার বলেন, ‘আমার বাবা একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। ছোটবেলা থেকে মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস তার মুখে শুনেছি। জীবনের অন্তিম সময়ে ভুয়া মুক্তিযোদ্ধার অপমান নিয়ে মৃত‌্যু হলো তার।’ 

যুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার ফরমুদ হোসেন জানান, ‘সাহার উদ্দীন ছিলেন একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। তার নাম এভাবে তালিকা থেকে বাদ দেওয়ার বিষয়টি সহ্য করতে পারেননি তিনি। একজন খাঁটি মুক্তিযোদ্ধার জন‌্য এটি একটি বিরাট অপমানের বিষয়।’

এদিকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে নাম বাদ পড়ার পরও সাহার উদ্দিনের মৃত‌্যুতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়েছে। এ নিয়ে প্রশ্ন উঠেছে সচেতন মহলে।

অরিন্দম মাহমুদ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়