Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক প্রশস্তকরণে বাধা অবৈধ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৩২, ২৭ ফেব্রুয়ারি ২০২১
চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক প্রশস্তকরণে বাধা অবৈধ স্থাপনা

সড়ক ও জনপদ বিভাগের অগ্রাধিকারভিত্তিক প্রকল্প চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক প্রশস্তকরণ কাজে বাধা হয়ে দাঁড়িয়েছে অবৈধ স্থাপনা। 

এক দফা উচ্ছেদ করে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হলেও আবারও এসব জায়গা দখলহয়ে গেছে। সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তারাও সড়কের জায়গায় অবৈধ দখলে যাওয়ার সত্যতা স্বীকার করেছেন।

সম্প্রতি হাটহাজারী সড়কের সরকার হাট, মনিয়া পুকুর, কাটির হাট বাজারের দুই পাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে সড়ক ও জনপদ বিভাগ। কাটিরহাট বাজারে সড়কে উচ্ছেদ হয় ২ একর জায়গা। 

অভিযোগ উঠেছে, উচ্ছেদের পর কাটির হাট বাজারের উত্তর পাশে সড়ক ও জনপথের জায়গায় আবারও টিনের ঘেরা দিয়ে দখল করে শহীদ মিনারের দেওয়াল ঘেষে দোকান নির্মাণ করেছেন স্থানীয় খোরশেদ আলম নামের এক ব্যক্তি। তার দুই ভাই অহিদুল আলম এবং আবুল খায়েরও সড়কের জায়গায় দোকানঘর নির্মাণ করেছেন। 

আদালতের অনুমতি নিয়ে সড়ক জনপদ বিভাগ এসব অবৈধ স্থাপনা এক দফা উচ্ছেদ করে সীমানা চিহ্নিত করে খুঁটি স্হাপন করে দিলেও রাতের আঁধারে দখলদাররা এসব জায়গায় আবারও স্থাপনা নির্মাণ করে।

কাটির হাট বাজারের স্থানীয় ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে জানান, সড়ক প্রসস্তকরণের জন্য নিজেদের জায়গা ছেড়ে দেওয়া হলেও সরকারি জায়গা উচ্ছেদে কার্যকরী প্রদক্ষেপ নিচ্ছে না সওজ কর্তৃপক্ষ। উচ্ছেদের পর সরকারি জায়গা দখল করে সরকারি কাজে বাধা দেওয়া হলেও সড়ক কর্তৃপক্ষ অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব‌্যবস্থা নিচ্ছে না। অচিরেই অবৈধ দোকান উচ্ছেদের মাধ্যমে দখলদারদের উচ্ছেদ করে সরকারি জায়গা উদ্ধারের আহ্বান জানান স্থানীয় ব্যবসায়ীরা ।

দায়িত্বপ্রাপ্ত চট্টগ্রাম সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা অবৈধ দখল হওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘দফায় দফায় অভিযান চালিয়ে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। তবে কোনও কোনও স্থানে অবৈধ দখলদাররা আবারও স্থাপনা নির্মাণ করে দখলের চেষ্টা করছে। এসব স্থাপনা অভিযান চালিয়ে উচ্ছেদ করা হবে।’

রেজাউল করিম/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়