Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ৩০ ১৪২৭ ||  ২৯ শা'বান ১৪৪২

আজ সিংগাইর পৌরসভা নির্বাচন

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:২২, ২৮ ফেব্রুয়ারি ২০২১  
আজ সিংগাইর পৌরসভা নির্বাচন

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) সিংগাইর পৌরসভা নির্বাচন। পৌরবাসী সকাল ৮ থেকে বিকাল ৪ পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নগরপিতা নির্বাচন করবেন। এ পৌরসভায় প্রথমবারের মতো প্রতিটি কেন্দ্রেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা মাঠে থাকবেন। 

পৌর নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবু নাঈম মো. বাশার নৌকা প্রতীকে ও বিএনপির মনোনীত প্রার্থী মো. খোরশেদ আলম ভূইয়া ধানের শীষ প্রতীকে মেয়র পদে প্রতিদ্বন্দিতা করছেন।  পৌর সভার ৯টি ওয়ার্ডে ২৭ জন প্রার্থী কাউন্সিলর পদে লড়াই করবেন। এছাড়া তিনটি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ জন প্রতিদ্বন্দিতা করছেন। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি নিয়েছে জেলা নির্বাচন অফিস।

জানা গেছে, সরকারি ঘোষণা অনুযায়ী ২০০১ সালের ৩০ অক্টোবর সিংগাইর পৌরসভা গঠিত হয়। পরে ২০০২ সালের ৮ ফেব্রুয়ারি এ পৌরসভায় প্রথমবারের মতো মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। সিংগাইর পৌরসভা নয়াডাঙ্গী,আজিমপুর, চর আজিমপুর, গোলড়া,  আঙ্গারিয়া, গোবিন্দল, মধ্য সিংগাইর ও কাশিমনগর এলাকা নিয়ে ‘খ’ শ্রেণির পৌরসভা। 

জেলা নির্বাচন অফিস জানায়, সিংগাইর পৌরসভায় মোট ভোটার রয়েছেন ২২ হাজার ৬৮৫ জন। তারমধ্যে ১১ হাজার ১২০ জন পুরুষ ও ১১ হাজার ৫৬৫ জন নারী ভোটার রয়েছেন। 

১  নং ওয়ার্ডের নয়াডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নয়াডাঙ্গী এলাকার ১ হাজার ৩৪৯ জন, ২ নং ওয়ার্ডে আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আজিমপুর ২ নং ওয়ার্ড অংশের ১ হাজার ৬৫৬ জন,  ৩ নং ওয়ার্ডে সিংগাইর সরকারি কলেজ কেন্দ্রে আজিমপুর ৩ নং ওয়ার্ড অংশের ২ হাজার ৬৬৬ জন, ৪ নং ওয়ার্ডে কাংশা ছবির উদ্দিন মাদ্রাসা কেন্দ্রে চর আজিমপুর পৌর অংশে ৮৩৭ জন ও কাংশা পৌর অংশে ৫১৭ জন, ৫ নং ওয়ার্ডের গোলড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গোলড়া এলাকার ২ হাজার ৪৭১ জন, ৬ নং ওয়ার্ডের সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় (পশ্চিম পাশের ভবন) কেন্দ্রে আংগারিয়া এলাকার ১ হাজার  ৪৭ জন ও সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় (উত্তর পাশের ভবন)  কেন্দ্রে আংগারিয়া এলাকার ১ হাজার ৯৫২ জন,  ৭ নং ওয়ার্ডের পশ্চিম গোবিন্দল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গোবিন্দল (পৌর অংশ)  এলাকার ২ হাজার ৮১৯ জন, ৮ নং ওয়ার্ডের সিংগাইর ঘোনাপাড়া সরকারি প্রাথিমক বিদ্যালয় কেন্দ্রে ঘোনাপাড়া এলাকার ১ হাজার ৩৬৬ জন, ৮ নং ওয়ার্ডের গোবিন্দল ঘোনাপাড়া মডেল হাই স্কুল কেন্দ্রে বকচর এলাকার ৬১৩ জন ও সিংগাইর এলাকার ১ হাজার ৩৯৫ জন, ৯ নং ওয়ার্ডের বিনোদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কাশিমনগর এলাকার ১ হাজার ৩৯০ জন ও বিনোদপুর এলাকার ১ হাজার ৫০৬ জন ভোটার রয়েছেন। 

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, সিংগাইর পৌরসভা নির্বাচনে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৪০০ পুলিশ সদস্য মাঠে থাকবেন। যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশি টহল জোরদার করা হয়েছে। 

জেলা নির্বাচন কর্মকর্তা শেখ মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১১ টি কেন্দ্রে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবির সাথে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১১ জন প্রিজাইডিং অফিসার, ৬৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১৩৪ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন।

চন্দন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে