ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নির্মাণ শেষ হওয়ার আগেই ধসে পড়ল সেতু

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ১ মার্চ ২০২১   আপডেট: ১৬:৩০, ১ মার্চ ২০২১
নির্মাণ শেষ হওয়ার আগেই ধসে পড়ল সেতু

সুনামগঞ্জের জগন্নাথপুর ও ছাতক উপজেলার সীমান্তবর্তী কোন্দানালা খালের ওপর নির্মাণাধীন একটি সেতু সোমবার (১ মার্চ) ভোরে ধসে পড়েছে।

অভিযোগ উঠেছে, নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় সেতুর পাঁচটি গার্ডার ভেঙে গেছে। তবে সড়ক ও জনপথ বিভাগের দাবি, গার্ডার বসানোর সময় হাইড্রোলিক জ্যাক বিকল হওয়ায় সেতুটি ধসে পড়ে।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব‌্যবহার করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এতে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদেরও গাফিলতি আছে।

স্থানীয় বাসিন্দা আলী আহমদ বলেন, ‘সেতু নির্মাণের শুরু থেকেই ব্যাপক অনিয়ম হচ্ছে। দায়সারাভাবে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান।’

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে সুনামগঞ্জের ছাতক ও জগন্নাথপুর উপজেলার সীমান্তবর্তী ভাতগাঁও ইউনিয়নের কোন্দাইল গ্রামে সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়কে ৫১ কোটি টাকা ব্যয়ে তিনটি সেতু নির্মাণ করছে এএম বিল্ডার্স নামের ঢাকার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০১৯ সাল থেকে কোন্দানালা খালের ওপর সেতু নির্মাণ করা হচ্ছে। সোমবার ভোরে কাজ চলা অবস্থায় সেতুর একপাশে তৈরি করা পাটাতনের ওপর গার্ডার বসানোর কাজ শুরু করা হয়। এসময় ব্রিজের চারটি হাইড্রোলিক জ্যাকের একটি বিকল হয়ে যায়। পরে সেতুটি ধসে পড়ে।   

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী কাজী নজরুল ইসলাম কাজে অনিয়মের বিষয়টি অস্বীকার করে বলেছেন, ‘গার্ডার বসানোর সময় হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে সেতুটি ধসে পড়ে। তবে গার্ডার ধসের কারণে সেতুর মূল কাঠামোর কোনো ক্ষতি হয়নি। ঠিকাদার ধসে পড়া গার্ডারগুলো নিজ খরচে অপসারণ করে নতুন করে গার্ডার বসাবেন।’

এ বিষয়ে বক্তব‌্য জানতে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলামের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের করা হলেও তাকে পাওয়া যায়নি।

আল আমিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়