Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

মাগুরায় গ্রামীণ মেলা ও ঘোড়দৌড় অনুষ্ঠিত 

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ১ মার্চ ২০২১  
মাগুরায় গ্রামীণ মেলা ও ঘোড়দৌড় অনুষ্ঠিত 

মোবাইল, ট্যাব বা কম্পিউটারের আয়োতাকার বাক্সে নয়, বিস্তির্ণ মাঠ জুড়ে দৌড়াচ্ছে ঘোড়া। সেই সঙ্গে খুশির চিৎকার ঘোড়সওয়ারের। প্রযুক্তির এই যুগে খেলাধুলা বা বিনোদন যখন প্রায় বাক্সবন্দি, তখন মাগুরায় দেখা গেল এমন আয়োজন। 

শুধু তাই নয়, বিস্তীর্ণ মাঠজুড়ে বসেছে গ্রামীণ মেলা। মাঠের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ছুটে বেড়াচ্ছে শিশু-কিশোররা। কারো হাতে খেলনা কারো হাতে খাবারের পোঁটলা। সঙ্গে আছেন অভিভাবকরাও। 

আশ-পাশের প্রায় ২০টি গ্রামের বাসিন্দারা আসেন মেলায়। বাহারি রঙের খেলনা, মাটির বাসন, বাশঁ-বেতের আসবাব, প্রসাধনীসহ নানা রকম সামগ্রীর পসরা সাজিয়ে বসেছিলেন দোকানিরা। যশোর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, আলফাডাঙ্গা, ফরিদপুর জেলা থেকে আসেন দোকানিরা। প্রায় দুই বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এই আয়োজনে বাদ যায়নি নাগরদোলা, যাদুর আসর, পুতুল নাচের মতো বিনোদনও। 

প্রতি বছর ফাল্গুন মাসের ১৬ তারিখ এ মেলার আয়োজন করা হয় মাগুরার মহম্মদপুর উপজেলায়। এরই ধারাবাহিকতায় সোমবার (১ মার্চ) ঐতিহ্যবাহী বার্ষিক ঘোড়দৌড় ও মেলা অনুষ্ঠিত হয়েছে। বিকেলে পলাশবাড়ীয়া ইউনিয়নের চর-যশোবন্তপুর গ্রামে এ মেলা অনুষ্ঠিত হয়। 
মেলার বিশেষ আকর্ষণ ঘোড়দৌড়। বিভিন্ন জেলা থেকে প্রায় ৩০টি ঘোড়ার মালিক অংশ নিয়েছেন এবারের মেলায়। ঘোড়দৌড় শেষে সন্ধ্যায় পলাশবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এছাড়া রাতে বসে পালাগান বা কবির গানের আসর। এবার কবির গানে অংশ নেন শিল্পী সানিয়া পারভীন ও শিল্পী তাপস সরকারের দল। 

মেলা কমিটির সভাপতি নিজাম মোল্লা বলেন, এবারের মেলা সবার সহযোগিতায় অনেক সুন্দরভাবে পরিচালনা করতে পেরেছি। মেলায় ভিড় ছিল চোখে পড়ার মতো। 

 

মাগুরা/শাহীন/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়