Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ১০ রমজান ১৪৪২

সাফারি পার্কে কমন ইল্যান্ড পরিবারে নতুন সদস্য

কালিগঞ্জ (গাজীপুর) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ৪ মার্চ ২০২১   আপডেট: ১২:৫০, ৪ মার্চ ২০২১
সাফারি পার্কে কমন ইল্যান্ড পরিবারে নতুন সদস্য

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান তৃণভোজী প্রাণী কমন ইল্যান্ড পরিবারে নতুন অতিথি এসেছে।

বুধবার (৪ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তাবিবুর রহমান।

তাবিবুর রহমান জানান, গতকাল বুধবার (৩ মার্চ) দুপুর সাড়ে ১২টায় নতুন শাবক জন্ম নেয়। মা এবং শাবক উভয়ই সুস্থ আছে। 

তাবিবুর রহমান আরও জানান, কমন ইল্যান্ড থেকে এর আগেও বাচ্চা পাওয়া গেছে। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও পার্কের অনুকূল পরিবেশ পাওয়ায় প্রাণীগুলো বংশ বিস্তার করতে পারছে।

জানা যায়, বুধবার দুপুরে কমন ইল্যান্ড একটি পুরুষ বাচ্চার জন্ম দিয়েছে। সদ্যোজাত এই শাবকসহ সাফারি পার্কে মোট কমন ইল্যান্ড হল চারটি। বর্তমানে মা নির্দিষ্ট এলাকায় বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটি জন্মের পর থেকেই হাঁটতে শুরু করেছে। মায়ের পেছন পেছন ঘুরছে এবং মাঝে মধ্যে দুধ পান করছে। সন্তানের নিরাপত্তার জন্য মা কমন ইল্যান্ড তাকে নিয়ে ঝোপের আড়ালে অবস্থান করছে, মাঝে মাঝে বাইরে বেরও হচ্ছে। আর এ নতুন শাবক ঘিরে পার্কের দর্শনাথীদের মাঝে নতুন আমেজ তৈরি হয়েছে।

পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন খান জানান, সাফারি পার্ক প্রতিষ্ঠার পর ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে কমন ইল্যান্ড আনা হয়। কমন ইল্যান্ডের প্রধান খাবার গুল্মলতা, ঘাস, গাছের বাকল, নরম মূল। বর্তমানে ভুট্টা, ঘাস, গমের ভূসি, সয়াবিন, ভুট্টা ও ছোলা দেওয়া হচ্ছে। এদের প্রজনন পিরিয়ড বছরের যে কোনো সময় হতে পারে।

রফিক/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়