Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

জলাতঙ্ক প্রতিরোধে শায়েস্তাগঞ্জে ২ হাজার কুকুরকে টিকা দেবে স্বাস্থ্য বিভাগ

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৬, ৯ মার্চ ২০২১   আপডেট: ০৩:৩৫, ৯ মার্চ ২০২১
জলাতঙ্ক প্রতিরোধে শায়েস্তাগঞ্জে ২ হাজার কুকুরকে টিকা দেবে স্বাস্থ্য বিভাগ

জলাতঙ্ক রোগ প্রতিরোধে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নে প্রায় ২ হাজার কুকুরকে টিকা দিবে স্বাস্থ্য বিভাগ।

সোমবার (৮ মার্চ) দুপুরে উপজেলার সভাকক্ষে আয়োজিত ‘দেশ থেকে জলাতঙ্ক রোগ নির্মূলে ব্যাপকহারে কুকুরকে টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০২১ শায়েস্তাগঞ্জ উপজেলা অবহিতকরণ সভায় এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাদ্দাম হোসেনের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মিনহাজুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ গাজিউর রহমান ইমরান, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মুক্তা আক্তার।
বক্তব্য রাখেন, ডা. রাকিবুল হাসান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রমাপদ দে, বীর মুক্তিযোদ্ধা হাজী সফিকুর রহমান, প্রকল্পের প্রোগ্রাম সুপারভাইজার রাসেল আহমেদ, সাংবাদিক মো. মামুন চৌধুরী প্রমুখ।

সভায় জানানো হয়, ১১ থেকে ১৫ মার্চ ৫ দিনে সকাল সাড়ে ৬টা হতে দুপুর ১টা পর্যন্ত কুকুরকে টিকাদান শুরু করা হবে। অধিকতর গুরুত্বের সাথে দক্ষ লোকবলের মাধ্যমে জলাতঙ্ক টিকা প্রদান করা হবে কুকুরকে। এখানে পালিত বিড়াল ও শিয়ালকেও প্রয়োজনে এ টিকা প্রদানের সুযোগ রাখা হয়েছে।

সভায় আরো জানানো হয়, জলাতঙ্ক রোগ হলে বাঁচা কঠিন। এ রোগের ওষুধ এখনও তৈরি হয়নি। কুকুর, বিড়াল, শিয়ালসহ বিভিন্ন প্রাণির মাধ্যমে এ রোগ ছড়ায়। তাই বর্তমান সরকার জনস্বার্থে এ টিকাদানের কর্মসূচি গ্রহণ করেছে। এ টিকা প্রয়োগের মাধ্যমে কুকুরসহ অন্যান্য প্রাণিগুলো জলাতঙ্ক মুক্ত হবে। এতে ছড়াবে না জলাতঙ্ক।

মামুন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়