Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৯ ১৪২৮ ||  ০৮ রমজান ১৪৪২

‘রোহিঙ্গা নারীদের নিরাপত্তা নিশ্চিতই প্রধান চ্যালেঞ্জ’

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ৯ মার্চ ২০২১   আপডেট: ১২:৩২, ৯ মার্চ ২০২১
‘রোহিঙ্গা নারীদের নিরাপত্তা নিশ্চিতই প্রধান চ্যালেঞ্জ’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়ায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বলেন, দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারীদের নিরাপত্তা নিশ্চিত করাই প্রধান চ্যালেঞ্জ।

সোমবার (৮ মার্চ) কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ের পাঁচ নম্বর ক্যাম্পে আলোচনা সভায় হয়। শরনার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) এর কার্যালয়ে ইউএন ওমেন, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, ফুড অ্যান্ড এগ্রিকালসার অর্গানাইজেশন ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এই আলোচনা সভার আয়োজন করে। 

সভায় বক্তব্য রাখেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সিনিয়র অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ও ক্যাম্প ইনচার্জ মুশফিকুল আলম হালিম।

হাসিনা আখতার হক বলেন, ‘স্থানীয় ও রোহিঙ্গা নারীর নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা ও দক্ষতা বাড়ানোর মাধ্যমে জীবনমান উন্নয়ন, জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ, প্রতিকার ও আইনি সহায়তাকে বিশেষ গুরুত্ব দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করছে। এছাড়া, রোহিঙ্গা নারীর নিরাপত্তা ও শিশু সুরক্ষার বিষয়টিকে আমরা বেশি অগ্রাধিকার দিচ্ছি।’

মুশফিকুল আলম হালিম বলেন, ‘রোহিঙ্গা শিবিরে নারী সহিংসতা, ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা আমাদের জন্য উদ্বেগের ব্যাপার। একইসঙ্গে চ্যালেঞ্জিংও বটে। এমন ঘটনা ঘটলে নির্যাতিত নারী বা সংশ্লিষ্ট পরিবারের সদস্যরা পক্ষ থেকে দ্রুত ক্যাম্প অফিসে রিপোর্ট করার আহ্বান জানাচ্ছি।’

ঢাকা/রাখী চাকমা/ইভা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়