ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভবিষ‌্যতে রেলের গতি ১২০ কি.মি’র নিচে নামবে না: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ১২ মার্চ ২০২১  
ভবিষ‌্যতে রেলের গতি ১২০ কি.মি’র নিচে নামবে না: রেলমন্ত্রী

রেলপথকে ঢেলে সাজানো হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘ভবিষ্যতে রেলের গতি যেন ১২০ কিলোমিটারে নিচে নামে, সেই লক্ষ্যে রেলপথকে ঢেলে সাজাচ্ছি।’

শুক্রবার (১২ মার্চ) সকালে রাজশাহীতে রেল ভবন পরিদর্শনকালে এ কথা বলেন তিনি।

শুক্রবার রেল ভবনে মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে রাজশাহীর রেল ভবন ও রেল স্টেশনের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন রেলমন্ত্রী। 

পরিদর্শন শেষে রেলমন্ত্রী বলেন, ‘‘আমরা চেষ্টা করছি, রেল ব্যবস্থাকে কীভাবে আরও আধুনিক, যুগপোযোগী এবং মানুষের জন্য সহায়ক হিসেবে গড়ে তোলা যায়। রাজশাহী থেকে আব্দুলপুর পর্যন্ত রেললাইন ডাবল করার পরিকল্পনা আমাদের আছে। ধীরে ধীরে প্রত্যেকটি লাইনকে ডাবল লাইন করছি। খুলনা থেকে দর্শনা পর্যন্ত রেললাইন ডাবল করতে ডিপিপি তৈরির কাজ চলছে। জয়দেপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন করার কাজ চলছে। 

‘যমুনা নদীর ওপর ডুয়েল গেজ ডাবল লাইন ব্রিজ হচ্ছে। সেই ব্রিজের ওপর দিয়ে ১০০ কিলোমিটার মিটারগেজ ও ১২০ কিলোমিটার ব্রডগেজ গতি নিয়ে চলাচল করতে পারবে ট্রেন। কোন ট্রেনকে অপেক্ষা করতে হবে না, একদিকে ট্রেন যাবে, আরেক দিকে আসবে। অন্যান্য লাইনও সেইভাবে করা হচ্ছে।” 

রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চালুর ব্যাপারে মন্ত্রী বলেন, ‘আপনারা রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চান, সেটি শোনার জন্যই এখানে এসেছি। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ইতোমধ্যে ডিও প্রদান করেছেন। সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।’

রাজশাহী রেলওয়ে স্টেশনকে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের নামে নামকরণ করার দাবির প্রেক্ষিতে রেলমন্ত্রী বলেন, ‘শহীদ এএইচএম কামারুজ্জামান শুধু আমাদের জাতীয় নেতাই নন। তিনি আমাদের স্বাধীনতার ইতিহাসের অংশ। এ ব্যাপারে আমাকে ফরমাল প্রস্তাব দেওয়া হলে, অনুমোদন দেওয়া হবে।’

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, রাজশাহীর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা, বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ ওপেন লাইন শাখার সভাপতি আকতার আলী, সাধারণ সম্পাদক মেহেদী হাসান প্রমুখ।

উল্লেখ্য, ২০১৯ সালের ১১ জুলাই আব্দুলপুর থেকে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ডাবল লাইনে উন্নীত করার জন্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বরাবর ডিও লেটার প্রদান করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

তানজিমুল হক/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়