ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় পৌনে ৬ কেজি ওজনের শিশুর জন্ম

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ৩ এপ্রিল ২০২১   আপডেট: ১০:২০, ৩ এপ্রিল ২০২১
ব্রাহ্মণবাড়িয়ায় পৌনে ৬ কেজি ওজনের শিশুর জন্ম

ব্রাহ্মণবাড়িয়া শহরের কুমারশীল মোড়ের এক বেসরকারি হাসপাতালে জেলার ইতিহাসে স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের একটি ছেলে শিশুর জন্ম হয়েছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে ব্রাহ্মণবাড়িয়া শহরের হলি ল্যাব হাসপাতালের ১০৩ নম্বর কক্ষে শিশুটির জন্ম হয়।

বর্তমানে মা ও শিশু উভয়েই সুস্থ আছেন বলে হাসপাতালের চিকিৎসক নিশ্চিত করেছেন। জন্ম নেওয়া ওই শিশুর নাম রাখা হয়েছে মুয়াজ।

শনিবার (৩ এপ্রিল) সকালে হলি ল্যাব হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আবু কাউসার ঘটনা সত‌্যতা নিশ্চিত করেছেন। 

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জানান, দুইদিন আগে জেলার সরাইল উপজেলার অরুয়াইল গ্রাম থেকে তাসলিমা আক্তার নামে এক প্রসূতি মা তার প্রতিষ্ঠান হলি ল্যাব হাসপাতালে ১০৩ নম্বর কক্ষে ভর্তি হন। পরে বৃহস্পতিবার রাত ৮টার দিকে ওই মা ৫ কেজি ৭শ গ্রাম ওজনের একটি ছেলে শিশুর জন্ম দেন। অস্বাভাবিক ওজনের শিশুর জন্মের খবর পেয়ে হাসপাতালের নার্স, চিকিৎসক সহ উৎসুক জনতা ভিড় করেন।

মা তাসলিমা বেগম বলেন, ‘আমি আজকের দিনটির জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছি। আমি ও আমার ছেলে সুস্থ আছি।’

নবজাতকের বাবা ও অরুয়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল বাশার জানান, এর আগে তার তিন সন্তান রয়েছে। এটি তার চতুর্থ সন্তান। তার আগের শিশুগুলোর নরমাল ডেলিভারি হয় এবং ওই শিশুগুলোর স্বাস্থ্যও ভাল ছিল।

ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের গাইনি বিভাগের বিশেষজ্ঞ ও হলি ল্যাব হাসপাতালের চিকিৎসক ডাক্তার ফৌজিয়া আক্তার অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটিকে ভূমিষ্ঠ করান। ফৌজিয়া আক্তার জানান, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বেশি ওজনের শিশুদের বলা হয় ম্যাক্সোসোনিয়া। সাধারণত শিশুর মা-বাবা ডায়াবেটিক আক্রান্ত হলে অথবা শিশুর মা-বাবার বেশি ওজন হলে ম্যাক্সোসোনিয়া (বেশি ওজনের শিশু) শিশুর জন্মহতে পারে। তবে আশ্চর্যজনক বিষয় হলো এ ধরনের কোনো লক্ষণ শিশুর মা-বাবার নেই।

ফৌজিয়া আক্তার আরও জানান, এর আগে ২০০৭ সালে রাজধানীর উত্তরার একটি হাসপাতালে ৬ কেজি ওজনের বাচ্চা জন্ম নিয়েছিল। জানা মতে ব্রাহ্মণবাড়িয়ার পৌনে ৬ কেজি ওজনের শিশুটি দেশের দ্বিতীয়।

রুবেল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়