ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এক বছরেও খুলনার করোনা হাসপাতালে স্থাপন হয়নি অক্সিজেন প্লান্ট

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ৪ এপ্রিল ২০২১  
এক বছরেও খুলনার করোনা হাসপাতালে স্থাপন হয়নি অক্সিজেন প্লান্ট

খুলনার করোনা হাসপাতাল

খুলনায় করোনা রোগীদের অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে। সংক্রমণের এক বছরেরও বেশি সময় অতিবাহিত হলেও খুলনার করোনা হাসপাতালে স্থাপন করা হয়নি অক্সিজেন প্লান্ট।

নির্ধারিত অক্সিজেন প্লান্টটি খুমেকের অদূরে অবহেলায় পড়ে রয়েছে। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে রোগীদের।

সংশ্লিষ্ট দপ্তরগুলোর গড়িমসি ও অবহেলার কারণে স্থাপন হচ্ছে না প্লান্টটি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন চিকিৎসক নেতারা।

হাসপাতালে বর্তমানে লিকুইড (তরল) অক্সিজেন প্লান্ট থেকে ৩৬ জনকে সেবা দেওয়ার কথা থাকলেও সক্ষমতা নিয়ে আছে প্রশ্ন। অথচ এই সক্ষমতা দ্বিগুণ করতে মন্ত্রণালয়ে প্রস্তাব দেওয়া হয় গত নয় মাস আগে। আইসিইউতে ভেন্টিলেটরের সংখ্যা ১০টি হলেও সচল রয়েছে মাত্র ৪টি। বাকি ৬টি ভেন্টিলেটর ও ১৪টি হাই ফ্লু নজেল অচল রয়েছে। যা কবে নাগাদ সচল হতে পারে তা জানা নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের। অপর্যাপ্ত রয়েছে ভেন্টিলেটর ব্যবস্থা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত মার্চ মাসে আগের তুলনায় সংক্রমণের হার বেড়েছে ১৪ শতাংশ। গত ২৪ মার্চ থেকে শনিবার (৩ এপ্রিল) পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ৭ জন। এছাড়া আইসিইউতে শয্যা সংখ্যা রয়েছে ১০টি, যা প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত। প্রতিদিন আনুপাতিক হারে রোগীর সংখ্যা বাড়লেও বাড়ছে না শয্যা সংখ্যা। এ নিয়ে বিপাকে চিকিৎসকরা। ফলে করোনা রোগীর চিকিৎসায় ভোগান্তি বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক জানান, ভর্তি রোগীদের অধিকাংশেরই অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু এতো রোগীকে একসঙ্গে সিলিন্ডারে অক্সিজেন দেওয়া সম্ভব হয় না। লিকুইড (তরল) অক্সিজেন প্লান্ট না থাকায় নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহে জটিলতা তৈরি হচ্ছে। এতে ঝুঁকিতে পড়ছেন করোনায় আক্রান্ত রোগীরা।

খুলনার করোনা প্রতিরোধ ও চিকিৎসা কমিটির  সমন্বয়কারী ডা. মেহেদী নেওয়াজ জানান, করোনা হাসপাতালে অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে, যা ধীরে ধীরে আরও প্রকট হচ্ছে।

ডা. মেহেদী নেওয়াজ আরও জানান, শুধুমাত্র কয়েকটি দপ্তরের সমন্বয়হীনতা ও অবহেলার কারণে এই প্লান্টটি স্থাপন হয়নি এবং নির্ধারিত প্লান্টটি চরম অবহেলায় রয়েছে। খুলনা সিটি করপোরেশনের মেয়রকে বিষয়টি জানালে তিনি খুব শিগগিরই প্লান্ট স্থাপনের আশ্বাস দিয়েছেন।

প্রসঙ্গত, খুলনা কোভিড-১৯ (করোনা ভাইরাসের) সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধের লক্ষ্যে ২৪ মার্চ সিটি করপোরেশন এলাকার জন্য গঠিত কমিটির সভায় অক্সিজেন প্লান্ট স্থাপনসহ বেশ কয়েকটি জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

খুলনা/নূরুজ্জামান/বুলাকী 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়