ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

হাট কাঁপাতে প্রস্তুত হচ্ছে ‘পাবনার বস’

শাহীন রহমান, পাবনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ৯ এপ্রিল ২০২১   আপডেট: ২১:৫১, ১১ এপ্রিল ২০২১

কালো কুচকুচে গায়ের রঙ। উচ্চতা ৬ ফুট। ১০ ফুট লম্বা। ওজন ৩৭ মণ। নাম তার ‘পাবনার বস’। হাট কাঁপাতে প্রস্তুত হচ্ছে হলস্টেইন জাতের ষাঁড়টি।

তিন বছর ধরে খুব যত্ন করে ষাঁড়টিকে লালনপালন করছেন পাবনার সুজানগর উপজেলার আব্দুল্লাহ আল মামুন। তার দাবি, শুধু উত্তরাঞ্চল নয়; ঢাকা, নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থানে ঘুরেও এর চেয়ে বড় ষাঁড় দেখেননি তিনি। মামুন ‘পাবনার বস’ এর দাম হাঁকছেন ৫০ লাখ টাকা।

সুজানগরের তাঁতীবন্দ ইউনিয়নের হুদারপাড়া গ্রামের মো. ওমর আলী প্রামাণিকের ছেলে আব্দুল্লাহ আল মামুন। ছাত্রজীবন থেকেই মামুনের স্বপ্ন—বিশাল বড় ষাঁড় পালন করে দেশবাসীর নজরকাড়া।

মামুন জানান, তিন বছর আগে স্থানীয় একটি হাট থেকে ১ লাখ টাকা দিয়ে একটি বাছুর কিনেন তিনি। স্বাস্থ্যকর পরিবেশে রেখে সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খাইয়ে লালনপালন করা ওই বাছুর এক বছর যেতে না যেতেই চোখে পড়ার মতো ষাঁড়ে পরিণত হয়। মামুন উপজেলা প্রাণিসম্পদ অফিসের পরামর্শ অনুযায়ী ষাঁড়টি লালনপালন করছেন। এজন্য তিনি প্রতিবছর বাড়ির পাশে তিন বিঘা জমিতে ভুট্টা, জব এবং নেপিয়ার জাতের ঘাস চাষ করেন। এছাড়া, কালাইয়ের ভুসি এবং ধানের খড়সহ অন্যান্য খাবার তো আছেই।

মামুন বলেন, ‘ষাঁড়টিকে প্রতি মাসে ২৫ হাজার টাকার খাবার খাওয়ানো হচ্ছে। রোজার ঈদকে সামনে রেখে ষাঁড়টির দাম চাচ্ছি ৫০ লাখ টাকা। পাবনা ছাড়াও সিরাজগঞ্জ, কুষ্টিয়া, ঢাকা থেকে ব্যাপারীরা ষাঁড়টি কেনার জন্য আসছেন। এখন পর্যন্ত সর্বোচ্চ ১০ লাখ টাকা দাম বলেছেন গরু ব‌্যবসায়ীরা।’

তিনি আরও বলেন, ‘আমার শখ ষাঁড় লালনপালন করা। সেই শখ থেকে কয়েক বছর ধরে আমি দেশীয় পদ্ধতিতে ষাঁড় পালন করছি। ২০১৯ সালে ঢাকার উত্তরা হাটে আমার দুটি গরু ছিল সবচেয়ে বড়। একেকটির ওজন ছিল ৪৫ মণ।’

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা. মো. আব্দুল লতিফ বলেন, ‘স্থানীয় জনমত ও সংশ্লিষ্ট বিভাগের তথ্য অনুযায়ী, ষাঁড়টি কেবল পাবনা জেলা নয়, উত্তরাঞ্চলের মধ্যে সবচেয়ে বড়। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খাইয়ে এটি লালনপালন করা হয়েছে। আশা করি, এর ভালো দাম পাওয়া যাবে।’

এদিকে, প্রতিদিন উৎসুক নারী-পুরুষ ‘পাবনার বস’কে একনজর দেখতে মামুনের বাড়িতে ভিড় করছেন। কেউ ‘পাবনার বস’কে ছুঁয়ে দেখছেন, কেউ সেলফি তুলছেন তার সঙ্গে।

শাহীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়