ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কাউন্সিলরের ছাদ বাগানে গাছে গাছে ফল

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১০ এপ্রিল ২০২১   আপডেট: ১১:১৪, ১০ এপ্রিল ২০২১
কাউন্সিলরের ছাদ বাগানে গাছে গাছে ফল

শায়েস্তাগঞ্জ পৌরসভার ওয়ার্কশপ এলাকায় চারতলা ভবনের ছাদে শোভা পাচ্ছে দৃষ্টিনন্দন কাউন্সিলর আব্বাস উদ্দিন তালুকদারের ফলের বাগান।

এই বাগানে স্থান পেয়েছে আম, পেয়ারা, আপেল কুল, জাম্বুরা, করমচা, কমলা, ডালিম, লেবুসহ নানা প্রজাতির ফল ও ঔষধি গাছ । আছে কাঁচা মরিচের গাছও।

স্থাপনের প্রায় দেড় বছরেই এই ছাদ বাগানে গাছে গাছে ফল শোভা পাচ্ছে। অনেকেই জেনেছেন কাউন্সিলরের শখের ছাদ বাগানের খবর।

জানা গেছে, কাউন্সিলর আব্বাস উদ্দিন তালুকদারের এই ছাদ বাগানে বর্তমানে ৪০টি ফলের গাছ রয়েছে। ফল চাষে তিনি কোন প্রকার কেমিক্যাল ব্যবহার করছেন না। জনসেবার পাশাপাশি তিনি শখের ফল বাগানের পরিচর্যায়ও সময় দেন। শ্রমিকদের দিয়েও পরিচর্যা করান।

কাউন্সিলর বলেন- শুধু ছাদের উপরে নয়, বাড়িতেও ফলের গাছ রোপণ করেছি। গাছ ছাড়া পরিবেশ চিন্তা করা যায় না। গাছ আমাদের অনেক কিছু দেয়। বিশেষ করে বর্তমানে বাজারে কেমিক্যালমুক্ত ফল পাওয়া কঠিন। তাই পরিবেশবান্ধব ফল গাছের চারা সংগ্রহ করে ছাদ বাগানটি তৈরি করেছি। আরো নতুন চারা এনে রোপণ করার চেষ্টা করছি।

তিনি জানান, সবজি ও ফল চাষের প্রতি তার বরাবরই প্রবল আগ্রহ। এ কারণে তিনি বাসার ছাদে ফলের চাষ করছেন। পারিবারিক জীবনে স্ত্রী ও দুই কন্যা নিয়ে সংসার। কঠোর শ্রম, অধ্যবসায় ও সততা থাকলে যে কেউ প্রতিষ্ঠিত হতে পারে বলে মনে করেন তিনি। তার দৃষ্টিনন্দন ছাদ বাগান ইতোমধ্যে অনেকেরই বাহবা কুড়াতে সক্ষম হয়েছে।

কাউন্সিলরের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান।

তিনি বলেন, ফলের পুষ্টিগুণ অনেক। তাই সবার উচিৎ বাড়ি বাড়ি ফলের বাগান গড়ে তোলা। বাড়িতে ফল বাগান তৈরি করতে কৃষি বিভাগ সার্বিকভাবে সহযোগীতা করবে।

হবিগঞ্জ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়