Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

এখনও করোনামুক্ত হবিগঞ্জের চা শ্রমিকরা 

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ১১ এপ্রিল ২০২১  
এখনও করোনামুক্ত হবিগঞ্জের চা শ্রমিকরা 

হবিগঞ্জের চা শ্রমিকরা এখন পর্যন্ত করোনাভাইরাসমুক্ত আছেন। জেলার ছোট-বড় মিলে ৪১টি চা বাগানের শ্রমিকদের কারো কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক নৃপেন পাল।

রোববার (১১ এপ্রিল) দুপুরে তিনি জানান, জেলার বালিশিরা ও লস্করপুর ভ্যালির আওতাধীন চুনারুঘাট উপজেলার দেউন্দিসহ ২৪টি, বাহুবলে ১০টি, নবীগঞ্জে দুটি ও মাধবপুর উপজেলায় পাঁচটি বাগানের চা শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে কাজ করছেন।   

জেলার এ সব বাগান থেকে প্রতি বছর প্রায় দেড় কোটি কেজির বেশি চা পাতা উৎপাদন হয়।  

চা শ্রমিকদের সংস্কৃতি নিয়ে কাজ করা চুনারুঘাটের দেউন্দি প্রতীক থিয়েটারের সভাপতি সুনীল বিশ্বাস বলেন, শ্রমিকরা পরিশ্রমী। তারা রোদ, বৃষ্টিতে কঠোর পরিশ্রম করেন। এখন পর্যন্ত হবিগঞ্জের চা বাগানে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করছেন।

বাহুবলের আমতলী চা বাগানের ব্যবস্থাপক সোহেল রানা পাঠান বলেন, তার বাগানে কারো করোনা শনাক্ত হয়নি। করোনা সংক্রমণের শুরু থেকে শ্রমিকদের সচেতন করা হচ্ছে। তাদের মাঝে সাবান ও মাস্ক বিতরণ করা হয়। শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে চা পাতা উত্তোলন করছে।

দেউন্দি চা-বাগানের শ্রমিক অনিল মুড়া বলেন, ‘করোনায় আমরা স্বাস্থ্যবিধি মেনে চলছি। বছরের পর বছর ধরে গাছ থেকে চা-পাতা সংগ্রহ করছি। এখন মাস্ক পরে কাজ করছি। এতে আমাদের তেমন সমস্যা হয় না।’ 

রোববার (১১ এপ্রিল) পর্যন্ত হবিগঞ্জে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৪৭ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৭২১ জন। আর মৃত্যু হয়েছে ১৮ জনের।  

মামুন/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়