ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রাম বন্দরের কার্যক্রম শতভাগ সচল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৮, ১৪ এপ্রিল ২০২১  
চট্টগ্রাম বন্দরের কার্যক্রম শতভাগ সচল

কঠোর লকডাউন পরিস্থিতির মধ্যেও শতভাগ সচল রয়েছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম। বন্দর জেটিতে থাকা জাহাজ এবং বহির্নোঙ্গরে থাকা মাদার ভেসেল থেকে পণ্য খালাস স্বাভাবিক রয়েছে। বন্দর ইয়ার্ডে কন্টেইনার হ্যান্ডলিংও যথানিয়মে চলমান রয়েছে। 

বুধবার (১৪ এপ্রিল) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানায়, লকডাউনে সবকিছু বন্ধ থাকলেও চট্টগ্রাম বন্দর লকডাউনের আওতামুক্ত। ফলে এখানে আমদানি-রপ্তানির সব কার্যক্রম যথানিয়মে চলমান আছে। চট্টগ্রাম বন্দরে দৈনিক গড়ে সাত হাজার পর্যন্ত কন্টেইনার হ্যান্ডলিং হয়। লকডাউনের মধ্যেও তা স্বাভাবিক আছে। 

অপরদিকে বন্দর জেটিতে জাহাজে পণ্য উঠা-নামা সচল আছে। স্বাস্থ্যবিধি মেনে বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্ব পালন করছেন। 

চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংকারী অপারেটর সাইফ পাওয়ার টেক-এর ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমীন বলেন, ‘বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং স্বাভাবিক আছে। নিজস্ব পরিবহনের মাধ্যমে কর্মকর্তা ও শ্রমিকদের বন্দরে আনা নেওয়া করছে সাইফ পাওয়ারটেক।’ 

এদিকে বাংলাদেশ রেলওয়ের কন্টেইনারবাহী ট্রেনের মাধ্যমে স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুতগতিতে কন্টেইনার পরিবহন করছে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। 

চট্টগ্রামস্থ রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশ জানান, রেলওয়ের মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার পরিবহন স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত গতিতে চলছে। রেলের ব্যস্ত শিডিউলের মধ্যে আগে একটি কন্টেইনারবাহী ট্রেন চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছাতে ২৪ থেকে ২৫ ঘণ্টা সময় লাগতো। এখন যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় পণ্যবাহী কন্টেইনার ট্রেন ১২ ঘণ্টায় পৌঁছাতে পারছে।

রেজাউল করিম/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়