Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

ঠাকুরগাঁওয়ে পুকুরে পাওয়া গেলো বিষ্ণু মূর্তি

ঠাকুরগাঁও প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৪, ১৫ এপ্রিল ২০২১  
ঠাকুরগাঁওয়ে পুকুরে পাওয়া গেলো বিষ্ণু মূর্তি

ঠাকুরগাঁওয়ে পুকুর খুঁড়তে গিয়ে ৩০ কেজি ওজন ও তিন ফুট উচ্চতার একটি পাথরের মূর্তি’ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে হরিপুর উপজেলার আমগাঁও ইউনিয়নের জামুন ব্রিকস ফিল্ড নামের ইটভাটা থেকে মূর্তিটি উদ্ধার করা হয়।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আওরঙ্গ জেব এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয়দের দাবি, বিষ্ণু মূর্তিটি তিন ফুট উচ্চতার ও ১৫ ইঞ্চি প্রস্থের।

স্থানীয়দের বরাত দিয়ে ওসি আওরঙ্গ জেব বলেন, ‘‘হরিপুর উপজেলার জামুন ব্রিকস ফিল্ড নামের ইটভাটার মালিক হবিবর রহমান ভাটার ইট তৈরির কাঁচামাল হিসেবে মাটি সংগ্রহ করতে স্থানীয় জগেন পালের সঙ্গে চুক্তি করেন। চুক্তি অনুযায়ী গতকাল বুধবার সকাল থেকে ভেকু মেশিন দিয়ে জামুন কুমারপাড়া গ্রামে জগেল পালের বাড়ির পাশের পুকুর থেকে মাটি কাটে শ্রমিকরা।

‘সন্ধ্যার দিকে ওই পুকুর থেকে মাটি নিয়ে ইটভাটায় আসার পর মাটির ভেতর থেকে একটি পাথর খণ্ড বেরিয়ে আসে। শ্রমিকরা ওই পাথর খণ্ডটি ‘মূর্তি’ বলে নিশ্চিত করে এবং ইটভাটার এক ঘরে সরিয়ে রাখে।”

ওসি আরও বলেন, ‘বৃহস্পতিবার সকালে ঘটনাটি জানার পর বেলা সাড়ে ১২টার দিকে জামুন ব্রিকস ফিল্ডে গিয়ে মূর্তিটি উদ্ধার করা হয়। স্থানীয়রা পাথরের তৈরি ওই মূর্তিটি ‘বিষ্ণুমূর্তি’ বলে শনাক্ত করেন। মূর্তিটি এখন থানায় রাখা হয়েছে। মূর্তিটি ওজন ৩০ কেজি।’

হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল করিম বলেন, ‘অনেকেই বলছেন উদ্ধার হওয়া মূর্তিটি কষ্টি পাথরের। তবে আমরা নিশ্চিত হতে পারিনি মূর্তিটি কষ্টি পাথরের কি না।’

মূর্তিটি ঠাকুরগাঁও জেলা প্রশাসনের মাধ্যমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরে জমা দেওয়া হবে বলে জানান তিনি।

হিমেল/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়