ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনুমতি ছাড়াই শালবনের ভেতর দিয়ে বিদ্যুৎ লাইন

  রফিক সরকার, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ২০ এপ্রিল ২০২১   আপডেট: ১১:২৮, ২০ এপ্রিল ২০২১
অনুমতি ছাড়াই শালবনের ভেতর দিয়ে বিদ্যুৎ লাইন

গাজীপুরে মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই শালবনের ভেতর দিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক সঞ্চালন লাইন স্থাপন করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এতে করে শালবন হুমকির মুখে পড়েছে।

গাজীপুর মহানগরীর হাতিয়াব ময়লারটেক থেকে কালীঘাট ব্রিজ পর্যন্ত গাজীপুর সমরাস্ত্র কারখানা-রাজেন্দ্রপুর সেনানিবাস সড়কে এই লাইন টানানো হচ্ছে। এতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সুপারিশ উপেক্ষা করা হয়েছে বলে বন বিভাগ সূত্রে জানা গেছে।

ঢাকা বন বিভাগের রাজেন্দ্রপুর রেঞ্জের সালনা বিট কাম চেক স্টেশন অফিসার বিপ্লব হোসেন জানান, অনুমোদন না নিয়ে পাকা সড়ক সংলগ্ন শালবনের ভেতরে বিদ্যুতের খুঁটি স্থাপন করে নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। ইতোমধ্যে প্রায় দুই কিলোমিটার সড়কের একপাশে শালবনের ভেতর ৩৩টি খুঁটি স্থাপন করা হয়েছে।

বিপ্লব হোসেন আরও জানান, গত শনিবার (১৭ এপিল) সকাল থেকে খুঁটিগুলোতে বিদ্যুতের তার স্থাপন করা হচ্ছে। ওই খুঁটিতে ৩৩ কেভি ভোল্টের বিদ্যুতের লাইন সচল করতে হলে বহু সংখ্যক শালগাছ কাটার পাশাপাশি খুঁটির আশপাশের গাছগুলোর বেড়ে ওঠার সুযোগ ব্যাহত হবে।

২০১৭ সালের ২৯ মার্চ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩২তম সভার সিদ্ধান্তমতে, ‘বন ও পরিবেশের ক্ষতিরোধ করার জন্য বনের ভেতরে বিদ্যুৎ লাইন স্থাপন এবং রাস্তা নির্মাণসহ যেকোনো উন্নয়ন কাজ করার আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করতে হবে।’

গাজীপুর ডিসি অফিম সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৩০ অক্টোবর তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নানের অফিসে ‘বিদ্যুৎ বিতরণ লাইন ও বন বিভাগের গাছ কর্তন’ বিষয়ে সভা হয়। সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী, সংরক্ষিত বনভূমির মধ্য দিয়ে বৈদ্যুতিক লাইন স্থাপন অথবা অন্য কোনো কারণে গাছ কাটার প্রয়োজন হলে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি বন কর্মকর্তাদের লিখিতভাবে জানাবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে তা করবে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুজন শাহা রাইজিংবিডিকে জানান, ২০ কিলোমিটার সড়কে ৫০ লাখ টাকা ব্যয়ে ৩৩ কেভি ভোল্টের নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মিত হচ্ছে। এতে অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংক।

বনের ভেতর নতুন বিদ্যুৎ লাইন স্থাপনের ক্ষেত্রে মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন আছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীকে এ ব্যাপারে মৌখিকভাবে জানানো হয়েছে। লিখিত অনুমোদনের জন্য আবেদন প্রক্রিয়া চলমান আছে।

বন অধিদপ্তরের কেন্দ্রীয় অঞ্চল বন সংরক্ষক (সিএফ) আর এস এম মুনিরুল ইসলাম রাইজিংবিডিকে জানান, মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে বনের ভেতর দিয়ে নতুন বিদ্যুৎ সংযোগ লাইন নির্মাণের সুযোগ নেই। গাজীপুরের ঘটনাটি বন বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পাশাপাশি বিদ্যুৎ বিভাগকে লিখিতভাবে জানানোর প্রক্রিয়া চলছে। 

/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়