Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২২ রমজান ১৪৪২

বন্দর থেকে সরকারি চাল চলে যায় আব্দুল বাহারের গুদামে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ২১ এপ্রিল ২০২১   আপডেট: ০৪:১০, ২২ এপ্রিল ২০২১
বন্দর থেকে সরকারি চাল চলে যায় আব্দুল বাহারের গুদামে

আটক আব্দুল বাহার

আমদানীকৃত সরকারি চাল চট্টগ্রাম বন্দর জেটি থেকে খালাস হয়ে সরকারি এলএসডি বা সরকারি খাদ্য গুদামে যাওয়ার কথা। কিন্তু সেই চাল খালাস হয়ে যাচ্ছিল চট্টগ্রামের চাল ব্যবসায়ী আব্দুল বাহারের গুদামে। 

মাত্র ২৬০ বস্তা চাল ভর্তি একটি ট্রাকের পিছু নিয়ে বুধবার গোয়েন্দা পুলিশ আব্দুল বাহারের গুদাম থেকে উদ্ধার করেছে প্রায় ৭০ হাজার কেজি সরকারি চাল। 

ভারত থেকে আমদানিকৃত সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির এসব চাল অবৈধ সিন্ডিকেটের মাধ্যমে সংগ্রহের পর ব্যবসায়ী আব্দুল বাহার বস্তা পরিবর্তন করে নিজস্ব ব্র্যান্ডের সিলযুক্ত বস্তায় ভরে বিক্রি করে আসছিলেন দীর্ঘদিন ধরে।

চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের উপ-কমিশনার ফারুক-উল হক জানান, গত মঙ্গলবার গভীর রাতে গোয়েন্দা পুলিশ গোপন সূত্রে খবর পায় চট্টগ্রাম বন্দর জেটি থেকে এক ট্রাক চাল সরকারি গুদামে যাওয়ার পরিবর্তে নগরীর পাহাড়তলী এলাকার এক ব্যবসায়ীর গুদামে চলে যাচ্ছে। 

খবরের ভিত্তিতে নগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের একটি চৌকস টিম অভিযানে নামে। সরকারি চালবোঝাই ট্রাকটির পিছু নিয়ে গভীর রাত ১টার দিকে পাহাড়তলী চাল বাজারের আড়তদার মাহি ট্রেডার্সের মালিক আব্দুল বাহারের গুদামে অভিযান পরিচালনা করে। 

পুলিশ জানায়, এই গুদামে অভিযান চালাতে গিয়ে রীতিমত কেঁচো খুঁড়তে সাপ বের হয়ে আসে। এক ট্রাকের ২৬০ বস্তা চাল নয়। গুদাম ভর্তি প্রায় দেড় হাজার বস্তা সরকারি চালের মজুদ এই গুদামে। কেজির হিসাবে এই চালের পরিমাণ প্রায় ৭০ হাজার কেজি। এই সময় ঘটনাস্থল থেকেই আটক করা হয় মাহি ট্রেডার্সের মালিক আব্দুল বাহারকে।

অভিযানে নেতৃত্বদানকারী নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (বন্দর) মো. ইয়াসির আরাফাত জানান, সরকারের খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ভারত থেকে আমদানি করা হয় এসব চাল। চট্টগ্রাম বন্দরে খালাসের পর জেটি খাদ্য অফিস হতে নোয়াখালীর চরভাটা এলএসডি গোডাউনে যাওয়ার কথা ছিলো এসব। কিন্তু অসাধু চক্রের যোগসাজসে চালের ট্রাক সরকারি খাদ্য গুদামের পরিবর্তে চলে যাচ্ছে আব্দুল বাহারের গুদামে। 

এভাবে সরকারি চাল খোলা বাজারে পাচার হওয়ার সময় ২৬০ বস্তা চাল আটক করতে গিয়ে উদ্ধার করা হয়েছে প্রায় প্রায় দেড় হাজার বস্তা সরকারি চাল। 
পুলিশ জানায়, আব্দুল বাহার দীর্ঘদিন ধরে এভাবে সরকারি চাল পাচার করে এনে বস্তা পরিবর্তন করে বিক্রির কথা স্বীকার করেছে। তার সঙ্গে এই সিন্ডিকেটে আরও কারা জড়িত তাদের খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ।

গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার ফারুক-উল হক জানান, এই ঘটনায় তদন্তে যাদের সংশ্লিষ্টতা পাওয়া যাবে তাদের সবাইকে মামলার আসামি করা হবে।

রেজাউল করিম/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়