ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যশোর ২৫০ শয্যা হাসপাতালে অবশেষে চালু হলো আইসিইউ

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৭, ২৩ এপ্রিল ২০২১  
যশোর ২৫০ শয্যা হাসপাতালে অবশেষে চালু হলো আইসিইউ

যশোর আড়াইশ’ শয্যা হাসপাতালে অবশেষে বহু প্রতীক্ষিত আইসিইউ ইউনিট চালু হয়েছে। 

প্রধানমন্ত্রীর নির্দেশের পরও যশোর জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালুর প্রক্রিয়া থমকে ছিল এক বছর। করোনার দ্বিতীয় ওয়েভ শুরুর পর যশোরের করোনা প্রতিরোধ কমিটির সভায় স্থানীয় ব্যবস্থাপনায় আইসিইউ ইউনিট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় ব্যবস্থাপনায় বহুল কাঙ্খিত আইসিইউ ইইনিট চালু করা সম্ভব হয়েছে।

শুক্রবার (২৩ এপ্রিল) সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, সরকারিভাবে আইসিইউ সেবা চালু জন্য সব সাপোর্ট দেওয়া হলেও প্রয়োজনীয় মনিটর ও ইনফিউশন পাম্প সংকটের কারণে প্রায় এক বছর আটকে ছিল আইসিইউ সেবা চালুর কাজ। সরকারিভাবে চাহিদাপত্র দেওয়া হলেও তার সাপ্লাই ছিল না।’ 

তিনি জানান, জেলা করোনা কমিটির সভায় যশোরের  পুলিশ সুপার প্রলয় কুমার জোয়াদ্দার, জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল ও পৌরসভার চেয়ারম্যান হায়দার গনি খান পলাশ  আর্থিক সংকট সমাধানের আশ্বাস দেওয়ার পরই আইসিইউ ইউনিটটি চালুর উদ্যোগ নেওয়া হয়।

প্রাথমিকভাবে তিনটি মনিটর ও ১০টি ইনফিউশন পাম্প কিনে তিনটি আইসিইউ বেড চালু করা হয়েছে। দুয়েকদিনের মধ্যে আরও পাঁচটি বিড চালু করা সম্ভব হবে বলে তিনি জানান।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যন্ত্রপাতির সংকট সমাধান হলেও আইসিইউ সেবা অব্যাহত রাখতে যে জনবল প্রয়োজন, তা আড়াইশ শয্যা হাসপাতালের নেই। ছয় জন ডাক্তারের প্রয়োজন থাকলেও প্রাথমিকভাবে তিন জন ডাক্তারকে দিয়ে এই আইসিইউ ইউনিটটি চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ডাক্তারের পাশাপাশি প্রশিক্ষণ প্রাপ্ত নার্সেরও সংকট রয়েছে। আপাতত জোড়াতালি দিয়ে কাজ চালানো হলেও দ্রুত জনবলের চাহিদা পূরণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদা পত্র দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে চাহিদা পূরণ না হলে আইসিইউ সেবা চালু রাখা সম্বব হবে না বলে জানান তিনি।

রিটন/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়