ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ডিম থেকে ফুটলো ঢোড়া সাপের ৮০ বাচ্চা, বনে অবমুক্ত

গাজীপুর সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৭ এপ্রিল ২০২১   আপডেট: ০৯:২৪, ২৭ এপ্রিল ২০২১
ডিম থেকে ফুটলো ঢোড়া সাপের ৮০ বাচ্চা, বনে অবমুক্ত

গাজীপুরে বিশেষ ব্যবস্থাপনায় ও প্রাকৃতিক পদ্ধতিতে নিবিড় পরিচর্যায় ঢোড়া সাপের ডিম থেকে বাচ্চা সাপ জন্ম নিয়েছে। গত ৮ এপ্রিল গাজীপুরের কালিয়াকৈর থেকে সাপের ডিমগুলো উদ্ধার করেন জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মো. সাদেকুল ইসলাম।

পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এএসএম জহির উদ্দিন আকনের (সিএফ) নির্দেশে সাপের ডিমগুলো পরিচর্যার জন্য শেখ কামাল ওয়াইল্ড লাইফ সেন্টারে পাঠানো হয়।

শেখ কামাল ওয়াইল্ড লাইফ সেন্টারের হারপেটোলজিস্ট মো. সোহেল রানা জানান, তার তত্বাবধানে বিশেষ ব্যবস্থাপনায় ১৩৮টি ডিম গত ৯ এপ্রিল ফুটানোর জন্য ব্যবস্থা নেওয়া হয়। ২১ এপ্রিল প্রথমে ডিম থেকে চারটি সাপের বাচ্চা বের হয়। পরে একে একে ৮০টি সাপের বাচ্চা ডিম থেকে ফুটে বের হয়।

তিনি আরও বলেন, ঢোড়া সাপ হলুদাভ বা সবুজ মেশানো হলুদ আর কালো রঙের। পিঠের দিক দাবার ছকের মতন। চোখ থেকে চোয়ালের ধার এবং চোখের পিছন থেকে দুটি কালো দাগ দুইপাশে নেমে গেছে। মাথা এবং চোখ বেশ বড়। দেহের আঁশ শিরতুলা। পেটের দিক উজ্জ্বল এবং সাদা রঙের। পুরুষ সাপ লম্বায় ৯৯ সে.মি. এবং স্ত্রী সাপ ১২০ সে.মি. পর্যন্ত হয়ে থাকে। সকলের চেনা নির্বিষ সাপের মধ্য ঢোড়া একটি। মাছ এবং ব্যাঙ তাদের প্রধান খাবার। এরা ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকার করে। শীতকাল ছাড়াও বছরের অন্য সময় ঢোড়া সাপ ডিম দিয়ে থাকে।

ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জাতীয় উদ্যান রেঞ্জ কর্মকর্তা মো. কাজী নাজমুল হক জানান, সোমবার (২৬ এপ্রিল) দুপুরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এএসএম জহির উদ্দিন আকন ভাওয়াল জাতীয় উদ্যানের লেকে বাচ্চা সাপগুলো অবমুক্ত করেন।

 রফিক/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়